31 C
Kolkata
Saturday, May 4, 2024

সহ্যের বাইরে, ফিলিস্তিনিদের বিরুদ্ধে যা চলছেঃ বারাক ওবামা

Must Read

৭ অক্টোবরের হামলা ‘ভয়াবহ’ উল্লেখ করে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাকা ওবামা বলেছেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে এখন যা চলছে, আগে তাদের ভূখণ্ড যেভাবে অধিগ্রহণ করা হয়েছে, তা ‘সহ্যের বাইরে’।

রবিবার কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ বিষয়টি জানানো হয়।

পড সেভ আমেরিকা পডকাস্টের জন্য শনিবার (৪ নভেম্বর) এক সাক্ষাৎকারে ওবামা বলেন, কোনো গঠনমূলক উদ্যোগ নিতে হলে আমাদেরকে প্রথমে মেনে নিতে হবে যে এখানে একটি জটিল পরিস্থিতি চলছে। বাইরে থেকে দেখে যা মনে হয়, বিষয়টি ততটা সরল নয়। হামাস যা করেছে, তা ভয়ানক ও এর পেছনে কোন যুক্তি নেই।

আরও পড়ুন -  আফগানদের সঙ্গে হাত মেলাতে চলেছে চীন, কতটা সমস্যা হবে ভারতের ?

একই সঙ্গে এটাও সত্য যে ফিলিস্তিনিদের বিরুদ্ধে এখন যা চলছে এবং আগে তাদের ভূখণ্ড যেভাবে অধিগ্রহণ করা হয়েছে, তা সহ্যের বাইরে।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বলেন, এটাও সত্য যে, গাজায় অনেক ফিলিস্তিনি মারা যাচ্ছেন, যাদের সঙ্গে হামাসের কার্যক্রমের কোনো যোগসূত্র নেই।

প্রেসিডেন্ট হওয়ার আগে ওবামা ইসরায়েল ও ফিলিস্তিন সংঘাতের সমাধান দেয়ার উচ্চাভিলাষী প্রতিশ্রুতি দিয়েছিলেন। দুই মেয়াদে প্রেসিডেন্ট পদে থাকলেও তিনি এতে সক্ষম হননি।

ওবামা ‘টিকটক ভিত্তিক আন্দোলনের’ সমালোচনা করে বলেন, এর মাধ্যমে চলমান পরিস্থিতির সরলীকরণ করা হচ্ছে।

বারাকা ওবামা বলেন, আপনি সত্য বলার অভিনয় করতে পারেন, আপনি একপাক্ষিক সত্য বলতে পারেন, আর কোনো কোনো ক্ষেত্রে নিজেকে নির্দোষও দাবি করতে পারেন। তবে এতে সমস্যার সমাধান হবে না। আর আপনি যদি এই সমস্যার সমাধান করতে চান, তাহলে আপনাকে পুরো সত্যটাই গ্রহণ করতে হবে এবং মেনে নিতে হবে, কেউই নিরপরাধ নয় এবং আমরা সবাই (নীরব থেকে) খানিকটা হলেও এই সংঘাতে অংশীদারের ভূমিকা পালন করেছি।

আরও পড়ুন -  প্রধানমন্ত্রী ফ্ল্যাগ ডে-তে সেনাবাহিনীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেন

প্রসঙ্গত, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় নিহতের সংখ্যা সাড়ে ৯ হাজার ছাড়িয়েছে। নিহত ফিলিস্তিনিদের মধ্যে ৬ হাজার ৪০০ জনেরও বেশি নারী এবং শিশু। এছাড়া ইসরায়েলি হামলায় গাজায় ধ্বংস হয়ে গেছে ৫৫টি মসজিদ, ৩টি বিশ্ববিদ্যালয় এবং ৩টি গির্জা।

আরও পড়ুন -  Cyclone Update: ঘূর্ণিঝড় ‘মোকা’, ১৭৫ কিমি/ঘন্টা বেগে আছড়ে পড়বে, কয়েকটি জেলায় সতর্কতা জারি

গাজার প্রশাসনের তথ্য অনুযায়ী, রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলি বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৫০০ জনে। নিহতদের মধ্যে অর্ধেকেরও বেশি নারী এবং শিশু। গাজা উপত্যকার সরকারি মিডিয়া অফিস শনিবার এই তথ্য জানিয়েছে। মিডিয়া অফিসের প্রধান সালামা মারুফ এক সংবাদ সম্মেলনে বলেন, গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসনের ফলে নিহতের সংখ্যা ৯ হাজার ৫০০ জনে পৌঁছেছে। তার মধ্যে ৩ হাজার ৯০০ শিশু, ২ হাজার ৫০৯ জন নারী আছে।

ছবিঃ সংগৃহীত।

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img