24 C
Kolkata
Sunday, May 12, 2024

আলিপুরদুয়ারের প্রাচীন বনেদি বাড়ির পুজো এটি, এই পুজো শুরু হয়েছিল বাংলাদেশের ফরিদপুরে

Must Read

নিজস্ব সংবাদদাতা, আলিপুরদুয়ার: ৩৬৩ বছরের পুরনো গাঙ্গুলি বাড়ির পুজো। আলিপুরদুয়ারের প্রাচীন বনেদি বাড়ির পুজো এটি। তবে এই পুজো শুরু হয়েছিল বাংলাদেশের ফরিদপুরের।

বাংলাদেশের থেকে আনা প্রতিমার কাঠামোতে তৈরি হয় এখনও প্রতিমা। বংশ পরম্পরায় কুমোরেরা তৈরি করে আসছেন দুর্গা প্রতিমা।১৯১১ সালে আলিপুরদুয়ারে চলে আসে গাঙ্গুলি পরিবার। তখন থেকে এখানেই হয়ে আসছে পুজোর আয়োজন। প্রথম পুজো শুরু হয়েছিল ১৬৬০ সালে ফরিদপুরেই। উমাচরণ গাঙ্গুলি শুরু করেছিলেন পুজো।তারপর আলিপুরদুয়ারে দিলীপ গাঙ্গুলি শুরু করেছিলেন পুজো।বর্তমানে সৌরভ গাঙ্গুলি পুজোর দায়িত্ব নিয়েছেন। এই পুজোয় দেখা যায় বিশেষ নিয়ম কার্তিক ও সরস্বতী থাকে দেবীর ডানদিকে। লক্ষ্মী ও গণেশ থাকে বা দিকে। এছাড়াও নবমীতে চালবাটা দিয়ে মানুষ তৈরি করে দেওয়া হয় শত্রু বলি।

আরও পড়ুন -  পদ্মা-মেঘনার ইলিশ চেনার উপায়

পুজোর অন‍্যতম আয়োজক চন্দনা গাঙ্গুলি জানান,”পুজোয় প্রতিদিন খিচুড়ি ভোগ দেওয়া হয়।থাকে পায়েস,লুচি।এছাড়াও মাছের একটি পদ দেবীর ভোগে দেওয়া হবেই।পুজো শুরু হয় প্রথমা থেকেই।বিদেশের পরিজনেরা চলে আসেন পঞ্চমীতে। ঐতিহ‍্য বজায় রেখেই করা হয় পুজো।”

আরও পড়ুন -  Cricketer Nasir Hossain: ডিভোর্স না দিয়ে অন্যের স্ত্রীকে বিয়ে করার অভিযোগ, ক্রিকেটার নাসির হোসেন

Latest News

Bhojpuri: ইউটিউবে আলোড়ন সৃষ্টি করলেন আম্রপালি ও প্রদীপ পান্ডের রোমান্টিক গানটি, এই রকম সাহসী দৃশ্য দেখে ভক্তদের লাফালাফি

Bhojpuri: ইউটিউবে আলোড়ন সৃষ্টি করলেন আম্রপালি ও প্রদীপ পান্ডের রোমান্টিক গানটি, এই রকম সাহসী দৃশ্য দেখে ভক্তদের লাফালাফি।  ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img