36 C
Kolkata
Thursday, May 2, 2024

২০২৩ পৃথিবীর ইতিহাসের সবচেয়ে উষ্ণতম বছর হওয়ার পথে

Must Read

২০২৩ পৃথিবীর ইতিহাসের সবচেয়ে উষ্ণতম বছর হওয়ার পথে।

পৃথিবীর ইতিহাসের সবচেয়ে উষ্ণতম মাস সদ্য সমাপ্ত সেপ্টেম্বর ছিল। আগে কোনও সেপ্টেম্বর ২০২৩ সালের সেপ্টেম্বরের মতো গরম ছিল না। ২০২৩ সালটা ইতিহাসের উষ্ণতম বছর হলেও আশ্চর্যের কিছু নয়।

ইউরাপীয় ইউনিয়নের (ইইউ) কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস (থ্রিসিএস) আভাস দিয়েছে, ২০২৩ সাল পৃথিবীর ইতিহাসে সব থেকে উষ্ণতম বছর হতে চলেছে। চলতি বছরের প্রথম নয় মাসের গড় তাপমাত্রা সেরকম ইঙ্গিতই দিয়েছে। খবর এএফপি এবং ডয়চে ভেলে।

আরও পড়ুন -  Kiev: ইউক্রেন জুড়ে বিমান হামলার সর্তকতা জারি, ইইউ শীর্ষ সম্মেলন শুরু কিয়েভে

প্রতিবেদনে বলা হয়, এ বছর জানুয়ারি থেকে সেপ্টেম্বরের গড় তাপমাত্রা আগের যেকোনো বছরের প্রথম নয় মাসের গড় তাপমাত্রার চেয়ে ০.৫২ ডিগ্রি সেলসিয়াস (০.৯ ডিগ্রি ফারেনহাইট) ফারেনহাইট বেশি ছিল। আগে বছরের প্রথম নয় মাসে সবচেয়ে বেশি গরম ছিল ২০১৬ সালে।

আরও পড়ুন -  History: ১০ সেপ্টেম্বর ঘটে যাওয়া নানান ঘটনা, এই দিনের ইতিহাস

২০২৩ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বরের তাপমাত্রা তার চেয়েও ০.০৫ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল বলেও সিথ্রিএসের প্রতিবেদনে জানানো হয়।

উষ্ণতম বছর হওয়ার ইঙ্গিত রাখা ২০২৩ সাল সবচেয়ে চরম আবহাওয়া দেখেছে গত সেপ্টেম্বরে। ওই মাসের ৩০ দিনে ভূপৃষ্ঠের তাপমাত্রা ১৬.৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গিয়েছিলো।

আরও পড়ুন -  Nobel Award: নোবেলজয়ীরা পাবেন বাড়তি অর্থ, ২০২৩ সালের

১৯৯১ থেকে ২০২০ পর্যন্ত রেকর্ড করা মাসিক সর্বোচ্চ গড় তাপমাত্রার চেয়ে ০.৯৩ ডিগ্রি সেলসিয়াস বেশি হয়েছে।

ছবিঃ সংগৃহীত।

Latest News

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।  ভোজপুরী ভিডিও সং। সংস্কৃতি, ঐতিহ্য...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img