30 C
Kolkata
Saturday, May 4, 2024

France: বোরকা নিষিদ্ধ করল ফ্রান্স

Must Read

বোরকা নিষিদ্ধ করল ফ্রান্স।

নিষিদ্ধ করতে যাচ্ছে ফ্রান্স হিজাবের পর এবার বোরকা পরা। সরকারী স্কুলগুলোতে মেয়েদের আবায়া বা বোরকা পরিধান নিষিদ্ধ করা হবে বলে জানিয়েছেন ফ্রান্সের শিক্ষামন্ত্রী।

আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে, কয়েক মাস বিতর্কের পরে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

এক টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল আটাল জানান, আমি সিদ্ধান্ত নিয়েছি যে স্কুলে আর বোরকা পড়া যাবে না। যখন একটি শ্রেণীকক্ষে যাবেন, তখন আপনি শিক্ষার্থীদের দেখে যেনো তাদের ধর্ম সনাক্ত করতে সক্ষম না হন।

আরও পড়ুন -  Sunny Leone: দেবের সঙ্গে কোমর দুলিয়ে রোম্যান্স করলেন সানি লিওনি, রইলো ভিডিও

শিক্ষামন্ত্রী জানিয়েছে, আগামী সেপ্টেম্বর থেকে ফ্রান্সে নতুন স্কুল মৌসুম শুরু হতে চলেছে, তখন থেকেই নতুন এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।
ফ্রান্সে সরকারি স্কুল এবং ভবনগুলোতে ধর্মীয় প্রতীক বা নিদর্শন ব্যবহারের ওপর কঠোর নিষেধাজ্ঞা আছে। এক্ষেত্রে যুক্তি হচ্ছে, ধর্মীয় প্রতীক বা নিদর্শনের ব্যবহার ধর্মনিরপেক্ষতার আইন লঙ্ঘন করে।

আরও পড়ুন -  Cookies: জরিমানার মুখে ফেসবুক আর গুগল, কুকির জন্য

ফ্রান্স এর আগে ২০০৪ সালে স্কুলে মাথার স্কার্ফ বা হিজাব পরিধান নিষিদ্ধ করেছিল ও ২০১০ সালে জনসমক্ষে পুরো মুখের পর্দার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে, সাম্প্রতিক সময়ে ফ্রান্সের স্কুলগুলোতে আবায়া নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে বিভেদ দেখা দিয়েছে। ডানপন্থি দলগুলো মুসলমান নারীদের এই পোশাক নিষিদ্ধের পক্ষে অবস্থান নিলেও বামপন্থি দলগুলো এ ক্ষেত্রে মুসলমান নারী এবং মেয়েদের অধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

আরও পড়ুন -  মুখ্যমন্ত্রীর মালদা সফরের মধ্যেই বিস্ফোরক রাজ্যের প্রাক্তন মন্ত্রী তৃণমূল নেতা কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img