East West Metro: জোর কদমে শুরু মেট্রোর কাজ ওয়েলিংটন-বউবাজার এলাকায়, ৮ মাসের জন্য বন্ধ যান চলাচল

Published By: Khabar India Online | Published On:

প্রায় ১৬০ বছরের পুরনো প্রযুক্তি ইস্ট ওয়েস্ট মেট্রো চালানোর জন্য শেষ অস্ত্র। ওয়েলিংটন স্কয়ার ইস্ট ওয়েস্ট মেট্রো ভেন্টিলেশন শাফট তৈরির সময় যাতে মাটি ধ্বসে গিয়ে আবার না বিপত্তি ঘটে, সেই জন্য ইউরোপের বিভিন্ন খনিতে ব্যবহার করা বহু পুরনো প্রযুক্তি ব্যবহার করতে চলেছে ভারতীয় রেল।

মাটির ভিতরে তরল নাইট্রোজেন গ্যাস পাঠিয়ে, তারপর পুরোপুরি জমিয়ে দেওয়া হবে। এই সুরঙ্গ কাটার কাজ করবে অভিজ্ঞ ইঞ্জিনিয়ার। এই কাজের জন্য ২০২৪ সালের এপ্রিল মাস পর্যন্ত ওয়েলিংটন স্কয়ার দিয়ে যান চলাচল বন্ধ থাকবে।মে মাসে নেওয়া এই সিদ্ধান্ত অনুযায়ী কাজ শুরু হবে এই আগস্টে।

আরও পড়ুন -  তালা ভেঙে দুঃসাহসিক চুরি

মাইনাস ১৯৬ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রার তরল নাইট্রোজেনকে নির্দিষ্ট কিছু জায়গার মধ্যে দিয়ে ভূগর্ভে পাঠিয়ে দিয়ে গ্রাউন্ড ফ্রস্ট তৈরি করে নতুনভাবে ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজ শুরু করতে চাইছে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড।

আরও পড়ুন -  এবার গঙ্গার নিচে ছুটবে মেট্রো, হাওড়া-এসপ্ল্যানেড মেট্রো চালু হচ্ছে

ভারতে এই প্রথম এরকম অভিনব প্রযুক্তির প্রয়োগ হতে চলেছে বলে জানাচ্ছেন প্রযুক্তিবিদরা। কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এর এই ধারার প্রয়োগ ভারতে হয় না। সেই কারণে এই প্রযুক্তিগত দক্ষতা দেশের কোন ইঞ্জিনিয়ারিং সংস্থার নেই। নরওয়ের সংস্থা জিওফ্রস্ট এর প্রযুক্তিবিদরা এই কাজটি করার জন্য কলকাতায় আসছেন বলে জানা যাচ্ছে। ভূগর্ভে লিকুইড নাইট্রোজেন পাম্প করার আগে প্রয়োজনীয় কিছু ব্যবস্থা নেওয়া হবে বলেই জানানো হয়েছে।

আরও পড়ুন -  Moushumi-Omar: ওমর সানি-মৌসুমীর সংসার, পরকীয়ার জেরে ভাঙনের মুখে !

ওয়েলিংটন স্কয়ারের এই জায়গায় মাটির নিচে সিইএসসির একটি ৩৩ কিলো ভোল্টের বিদ্যুৎ পরিবাহী কেবিল রয়েছে। সেই কেবিলকে অন্তত ছয় মিটার সরাতে হবে। ভূগর্ভস্থ নিকাশী নালায় জল যাওয়া যাতে আটকে না যায় সেই জন্য নালা ইনসুলেটর দিয়ে মুড়ে ফেলা হবে বলে জানানো হয়েছে। সেই জন্য ১০ আগস্ট থেকে পরের ৮ মাসের জন্য বন্ধ থাকবে ওয়েলিংটন স্কয়ার দিয়ে যান চলাচল।