36 C
Kolkata
Thursday, May 2, 2024

July: উষ্ণতম মাস জুলাই! শত বছরের মধ্যে

Must Read

উষ্ণতম মাস জুলাই! শত বছরের মধ্যে।

শত বছরের মধ্যে বিশ্বের সবচেয়ে উষ্ণতম মাস হতে পারে চলতি জুলাই ( July )মাস। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিশেষজ্ঞ গ্যাভিন শ্মিট এমন শঙ্কার কথা জানিয়েছে।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে গ্যাভিন শ্মিট বলেন, সারা বিশ্বে অভূতপূর্ব পরিবর্তন দেখতে পাচ্ছি। আমরা ইউরোপে, চীনে ও যুক্তরাষ্ট্রে যে তাপপ্রবাহ দেখছি তা আসলে সব রেকর্ড ভেঙে দিয়েছে। তাপপ্রবাহের এই প্রভাবগুলোর জন্য শুধুমাত্র এল নিনোর আবহাওয়ার ধরণকে দায়ী করা যায় না। মূলত এটি সত্যিই কেবলমাত্র আবির্ভূত হয়েছে।

আরও পড়ুন -  মোবাইল গিলে ফেলল বন্দি! ধরা পড়ার ভয়ে

তিনি আরও বলেন, বর্তমান তাপপ্রবাহের পেছনে যদিও এল নিনো ছোট ভূমিকা পালন করছে, তারপরও আমরা যা দেখছি তা হলো, প্রায় সর্বত্রই সামগ্রিকভাবে উষ্ণতা বেড়েছে। বিশেষ করে মহাসাগরগুলোতে। আমরা অনেক মাস ধরে সমুদ্র পৃষ্ঠের রেকর্ড-ব্রেকিং তাপমাত্রা দেখছি। এমনকি সেটি গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলের বাইরেও।

আরও পড়ুন -  শ্রী লালজি টেন্ডনের প্রয়াণে প্রধানমন্ত্রীর শোকজ্ঞাপন

এই সময়ে আবহাওয়া পরিস্থিতি বিবেচনা করে গ্যাভিন শ্মিট বলেন, আশঙ্কা করা হচ্ছে, ২০২৩ সাল বিশ্বের সবচেয়ে উষ্ণতম বছর হবে। এই সুযোগ ৫০-৫০ রয়েছে। অপরদিকে অন্য বিজ্ঞানীরা এটিকে ৮০ শতাংশের বেশি রেখেছেন। আমরা আশঙ্কা করছি ২০২৪ আরও উষ্ণতম বছর হবে।

আরও পড়ুন -  বিজেপি ছাড়লেন মালদা জেলা পরিষদের বিজেপির সদস্য উজ্জল চৌধুরি

প্রসঙ্গত, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও মেইন ইউনিভার্সিটির পরিচালিত সরঞ্জামের হিসাব অনুসারে এরইমধ্যে গরম এবং তাপপ্রবাহের দৈনিক রেকর্ডগুলো ভেঙে গিয়েছে।

Latest News

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।  ভোজপুরী ভিডিও সং। সংস্কৃতি, ঐতিহ্য...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img