Bengal Weather Update: বর্ষণে ভাসছে উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কবে বৃষ্টি হবে?

Published By: Khabar India Online | Published On:

উত্তরে বৃষ্টিতে ভাসলেও এখন চরম তাপপ্রবাহের পরিস্থিতি চলছে পশ্চিমের জেলাগুলিতে। তাপপ্রবাহের সাথে খুব কষ্টকর আবহাওয়ার কথাও জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। সোমবারের পর দক্ষিণবঙ্গে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। বুধবারের মধ্যে দক্ষিণবঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশের প্রবল সম্ভাবনা আছে।

প্রাক বর্ষার বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি কিছুটা হলেও বৃদ্ধি পাবে। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু এখনো পর্যন্ত আটকে আছে। মালদার উপরে অবস্থান করছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। ১৮ থেকে ২১ জুনের মধ্যে আবারও সক্রিয় হতে পারে মৌসুমী বায়ু এমনটাই অনুমান আবহাওয়াবিদদের।

আরও পড়ুন -  Weather Update: কোন জেলা ভিজবে বৃষ্টিতে? রাজ্যজুড়ে ফের প্রবল ঝড়বৃষ্টি হবে, ওয়েদার আপডেট পড়ুন

কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ। সকালের দিকে মেঘলা আকাশ ও হালকা বৃষ্টি হলেও আবহাওয়া বিকেলের দিকে কিছুটা পরিবর্তন হবে। সারাদিন অস্বস্তিকর গরম আবহাওয়া থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। বৃষ্টি হলেও অস্বস্তি থাকবে। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৫৩ থেকে ৯২ শতাংশ।

আরও পড়ুন -  বদলে যাবে বাংলার আবহাওয়া, কয়েকদিন পর, আপডেট দিল হাওয়া অফিস

আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, রবিবার পর্যন্ত চরম তাপপ্রবাহ থাকবে পশ্চিম দিকের কিছু জেলায়। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায় ব্যাপক তাপপ্রবাহ চলার সম্ভাবনা আছে।

আরও পড়ুন -  ভারী বৃষ্টির সম্ভাবনা, সতর্ক করল হাওয়া অফিস, দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করেছে

অন্য জেলাগুলিতে চরম অস্বস্তিকর আবহাওয়া থাকবে। সোমবারে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। বাকি জেলাতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে অস্বস্তি বজায় থাকবে। শনি ও রবিবার অস্বস্তি থাকবে চরমে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা থাকবে মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। অপরদিকে, উত্তরবঙ্গে নিচের দিকে কয়েকটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা আছে।

প্রতীকী ছবি