33 C
Kolkata
Monday, May 13, 2024

IMF Chief: এক তৃতীয়াংশে আঘাত হানবে মন্দা চলতি বছর বিশ্বেরঃ আইএমএফ প্রধান

Must Read

এক তৃতীয়াংশ এই বছর মন্দার মধ্যে পড়বে বলে সতর্ক করেছেন আইএমএফ (আন্তর্জাতিক মুদ্রা তহবিল) প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা। ২০২৩ সাল গত বছরের তুলনায় আরও কঠিন হবে বলে আশঙ্কা করছেন তিনি।

রবিবার সিবিএস নিউজ প্রোগ্রাম ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে এই ভয়ঙ্কর বক্তব্য দিয়েছেন আইএমএফের প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা।

জর্জিয়েভা বলেন, বিশ্ব এমন এক পরিস্থিতিতে দাড়িয়ে আছে, যখন ইউক্রেনের চলমান সংঘাত ১০ মাসেরও বেশি সময় ধরে চলেছে, এটি শেষ হওয়ার কোনো লক্ষণ নেই। অপরদিকে বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতি, উচ্চ সুদের হার ও চীনে করোনভাইরাস সংক্রমণের বৃদ্ধি পাচ্ছে। এই সব কিছু ইঙ্গিত করে বিশ্ব অর্থনীতির এক-তৃতীয়াংশ মন্দার মধ্যে পড়বে বলে আশা করছি।

আরও পড়ুন -  রাইপুর থানা এলাকায় করোনা সম্পর্কে সচেতনতার প্রচার করা হচ্ছে, Mask পড়ুন

জর্জিয়েভা আরও বলেন, ২০২৩ সালটি গত বছরের চেয়ে কঠিন হবে কারণ যুক্তরাষ্ট্র, ইইউ ও চীনের অর্থনীতি ধীর হয়ে যাবে। যে দেশগুলোতে মন্দা নেই, সেখানেও কয়েক কোটি মানুষের জন্য মন্দার মতো মনে হবে বলেও আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন -  Sri Lanka: ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক ৭০ কোটি ডলার শ্রীলংকাকে

তিনি ব্যাখ্যা করেছেন, বিশ্বব্যাপী প্রবৃদ্ধি ২০২১ সালে ৬ শতাংশ থেকে ২০২২ সালে ৩.২ শতাংশ এবং ২০২৩ সালে ২.৭ শতাংশে ধীর হওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে। বিশ্বব্যাপী আর্থিক সংকট এবং কোভিড-১৯ মহামারীর তীব্র পর্যায় ব্যতীত ২০০১ সালের পর থেকে সবচেয়ে দুর্বল প্রবৃদ্ধির রেকর্ড৷

আরও পড়ুন -  ২০২০র ডঃ তুলসী দাস চুঘ পুরস্কারের জন্য সিএসআইআর-সিডিআরআই এর বিজ্ঞানী ডঃ সতীশ মিশ্রকে মনোনীত করেছে

আগামী কয়েক মাস চীনের জন্য কঠিন হবে, কারণ করোনা ব্যাপক সংক্রমণ প্রবৃদ্ধির ধীরগতি বাধ্য করবে। সেই সঙ্গে এশিয়া অঞ্চলের বৈশ্বিক প্রবৃদ্ধিতেও নেতিবাচক প্রভাব পড়বে বলে সর্তক করেছেন জর্জিয়েভা।

সূত্রঃ আল জাজিরা। ছবিঃ সংগৃহীত

Latest News

Bhojpuri Video: খেসারির সঙ্গে উদ্দাম রোম্যান্স করতে গিয়ে এইটা ভাঙলেন অক্ষরা সিং, ভিডিওতে তোলপাড়

Bhojpuri Video: খেসারির সঙ্গে উদ্দাম রোম্যান্স করতে গিয়ে এইটা ভাঙলেন অক্ষরা সিং, ভিডিওতে তোলপাড়।  ভোজপুরী ভিডিও সংঃ ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img