31 C
Kolkata
Saturday, May 4, 2024

US-China: কমলা হ্যারিস-শি জিংপিংয়ের বৈঠক, ব্যাংককে

Must Read

ব্যাংককে শনিবার একটি সংক্ষিপ্ত বৈঠকে অংশ নেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। জি২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বিস্তৃত আলোচনার কয়েকদিন পর এই বৈঠক করলেন চীনা প্রেসিডেন্ট।

হোয়াইট হাউসের একজন কর্মকর্তা বলেছেন, ব্যাংককে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপেক) ফোরামের একটি শীর্ষ সম্মেলনের সময় চীনা নেতার সাথে কথা বলেছেন হ্যারিস। যেখানে দুই দেশের মধ্যে খোলামেলা যোগাযোগের আহ্বান জানান। নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা জানান, বৈঠকে বাইডেনের বার্তাকে পুনঃব্যক্ত করে কমলা বলেন, আমাদের অবশ্যই দুই দেশের মধ্যে প্রতিযোগিতাকে দায়িত্বশীলভাবে পরিচালনা করতে এবং খোলামেলা যোগাযোগ বজায় রাখতে হবে।

আরও পড়ুন -  দ্বিতীয় দফার ভোট

আগে সোমবার, ইন্দোনেশিয়ান রিসর্ট দ্বীপের একটি হোটেলে বাইডেনের সাথে তিন ঘন্টাব্যাপী বৈঠক করেন শি। উভয়ই প্রেসিডেন্ট হওয়ার পর বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতির নেতাদের মধ্যে প্রথম ব্যক্তিগত আলোচনা।

আরও পড়ুন -  China: বিস্ফোরক মন্তব্য জিনপিংয়ের, হংকং-তাইওয়ান নিয়ে

 বৈঠকে একটি ইতিবাচক ইঙ্গিত দিয়েছে, সাম্প্রতিক উত্তেজনা নিয়ন্ত্রণের বাইরে যাওয়া থেকে রোধ করাসহ জলবায়ু পরিবর্তনের মতো ক্ষেত্রে সহযোগিতা করতে চায়।

চীনা রাষ্ট্রীয় গণমাধ্যম শিকে উদ্ধৃত করে বলেছে, বাইডেনের সাথে তার বৈঠক ছিল কৌশলগত এবং গঠনমূলক, পরবর্তীতে চীন-মার্কিন সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন -  যদি আপনার ব্যাংকে লকার থাকে, ৩১ ডিসেম্বরের আগে এই কাজ করুন

সূত্রঃ এএফপি

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img