35 C
Kolkata
Tuesday, May 14, 2024

Dirty Bomb: রাশিয়াকে সতর্কবার্তা পশ্চিমের, ইউক্রেনের ‘ডার্টি বোমা’ ব্যবহারের অজুহাতের বিরুদ্ধে

Must Read

যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ফ্রান্স রবিবার যৌথভাবে রুশ দাবিকে খারিজ করে দিয়েছে, ইউক্রেন রাশিয়া অধিকৃত অঞ্চলে তেজস্ক্রিয় (ডার্টি) বোমা ইউক্রেন একটি নোংরা বোমা ব্যবহার করার প্রস্তুতি নিচ্ছে এবং মস্কোকে সংঘাত বাড়ানোর জন্য কোনও অজুহাত ব্যবহার করার বিরুদ্ধে সতর্ক করেছে।

সোমবার একটি যৌথ বিবৃতিতে, ফ্রান্স, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা বলেছেন যে, তারা সকলেই অভিযোগ প্রত্যাখ্যান করেছে এবং রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের প্রতি তাদের সমর্থন পুনরায় নিশ্চিত করেছে।

 মস্কোর পক্ষ থেকে এমন অভিযোগ করার পর ন্যাটো প্রধান সোমবার সতর্ক করে দিয়ে বলেছেন, কিয়েভ তথাকথিত তেজস্ক্রিয় (ডার্টি) বোমা ব্যবহারের পরিকল্পনা করছে এমন মিথ্যা দাবি করে রাশিয়া ইউক্রেনে অবশ্যই সংঘাত বাড়াবে।

আরও পড়ুন -  Senegal: সেনেগালে বিরোধী নেতার কারাদণ্ডের প্রতিবাদে বিক্ষোভ, নিহত ৯

ন্যাটো প্রধান জেন্স স্টেলটেনবার্গ বলেন, এক্ষেত্রে আশংকা করা হচ্ছে, ইউক্রেনের এমন অস্ত্র ব্যবহারের অজুহাত দিয়ে মস্কো তা ব্যবহার করে কিয়েভের ঘাড়ে দোষ চাপাতে পারে।

মার্কিন নেতৃত্বাধীন এই সামরিক জোটের প্রধান আরও বলেন, ইউক্রেন তার নিজ ভূখণ্ডে ডার্টি বোমা ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে রাশিয়ার মিথ্যা এমন দাবির ব্যাপারে তিনি পেন্টাগন প্রধান লয়েড অস্টিন ও ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে কথা বলেছেন।

আরও পড়ুন -  Russian Soldiers: ১ লাখ ৮০ হাজার রুশ সৈন্য হতাহত ইউক্রেনেঃ নরওয়ের সেনা প্রধান

তিনি টুইটারে লিখেছেন, ন্যাটো মিত্ররা রাশিয়ার এই অভিযোগ প্রত্যাখান করেছে। রাশিয়া অবশ্যই এটিকে উত্তেজনার অজুহাত হিসেবে ব্যবহার করবে না। আমরা ইউক্রেনের প্রতি আমাদের সমর্থনে অবিচল রয়েছি।

মস্কো অভিযোগ করেছে যে, ইউক্রেন একটি তেজস্ক্রিয় বোমা তৈরির একেবারে কাছাকাছি পৌঁছে গেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে,ইউক্রেনের এই বোমা হামলার উদ্দেশ্য রাশিয়ার উপর তেজস্ক্রিয় দূষণের জন্য দায়ী করা হবে।

আরও পড়ুন -  NATO Warns Ukraine: ন্যাটো ইউক্রেনকে সতর্ক করল, শীত আসছে

 রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জোর দিয়ে বলেন, এই হুমকিটি বাস্তব। লাভরভ বলেন, এটি অসত্য তথ্য নয়, গুরুতর সন্দেহ রয়েছে যে এই ধরনের অস্ত্রের ব্যবহার পরিকল্পিত হতে পারে। তিনি আরো বলেন, এই ধরনের ভয়ানক উস্কানি প্রতিরোধে আমাদের সক্রিয় চেষ্টা রয়েছে।

 রাশিয়ার আরআইএ বার্তা সংস্থা জানিয়েছে, রাশিয়া ইউক্রেন আক্রমণের আট মাস পর সোমবার মার্কিন জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান মার্ক মিলির সঙ্গেও কথা বলেছেন গেরাসিমভ।

সূত্রঃ আলজাজিরা, এএফপি। ছবিঃ সংগৃহীত।

Latest News

Video: উদ্দাম নাচ যুবতীর ‘আফগান জালেবি’ গানের সঙ্গে, মন ভালো করা নাচের ভিডিও দেখুন

Video: উদ্দাম নাচ যুবতীর ‘আফগান জালেবি’ গানের সঙ্গে, মন ভালো করা নাচের ভিডিও দেখুন।  ড্যান্স ভিডিও একটি মাধ্যম যা মানুষদের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img