30 C
Kolkata
Wednesday, May 15, 2024

Rocket Launch: রকেটের সফল উৎক্ষেপণ করলো ভারত, ৩৬ স্যাটেলাইট নিয়ে

Must Read

ব্রিটেনের ৩৬টি কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইট নিয়ে মহাকাশে পাড়ি জমাল মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর (আইএসআরও) সবচেয়ে ভারী রকেট।

প্রথম বাণিজ্যিকভাবে রকেট উৎক্ষেপণ করলো ভারত। নির্দিষ্ট কক্ষপথ পৃথিবীর লো অরবিটে স্যাটেলাইট প্রতিস্থাপন করার কাজও সম্পন্ন। স্যাটেলাইটগুলির মোট ওজন ছিল প্রায় ৬ টন।

আরও পড়ুন -  মোদি যুক্তরাষ্ট্রের পথে, আলোচনায় থাকবে বেশ কিছু ইস্যু

শনিবার রাত ১২টা ৭ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে মহাকাশে উৎক্ষেপণ করা হয় ইসরোর রকেট LVM3-M2/OneWeb India-1। যার পেলোড ছিল ৫ হাজার ৭৯৬ গ্রাম। যদিও থার্ড জেনরেশনের এই রকেট এর পেলোড ক্ষমতা ছিল ১০ টন।

 ইতিহাস গড়ে সফল উৎক্ষেপণই নয়, লন্ডন ভিত্তিক স্যাটেলাইট ইন্টারনেট সংস্থা ওয়ান ওয়েব ও ভারতীয় নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেডের চুক্তিতে এটিই প্রথম বাণিজ্যিক উৎক্ষেপণ ভারতের।

আরও পড়ুন -  রবি ঠাকুরের জন্মজয়ন্তীতে প্রণাম জানিয়েছেন, প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী, সোশ্যাল মিডিয়াতে

 ওয়ান ওয়েবের চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তাল জানান, ওয়ানওয়েব ৬টি রকেট উৎক্ষেপণ করতে চায়।  রাশিয়া-ইউক্রেনের সমস্যার জেরে ক্রমাগত পিছিয়ে যাচ্ছিল এই মিশন। সেই সময় ভারত এগিয়ে আসে। ভারত সদার্থক ভূমিকা পালন করে। তারই ফলস্বরূপ ইতিহাস গড়ে লো অরবিটে ৩৬টি স্যাটেলাইট প্রতিস্থাপন করল ইসরোর রকেট।

আরও পড়ুন -  Semi-Final: ফিল্ডিংয়ে ইংলিশরা, টস জিতে

আগে ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি সফলভাবে ১০৪টি স্যাটেলাইট উৎক্ষেপণ করে রেকর্ড করেছিলো ভারত।

সূত্রঃ এনডিটিভি। ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img