31 C
Kolkata
Sunday, May 19, 2024

UK: নতুন অর্থমন্ত্রী, ট্রাসের বাজেট ‘ফেলেই দিলেন’

Must Read

ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস ও প্রাক্তন অর্থমন্ত্রী কোয়াসি কোয়ারটেং-এর প্রস্তাবিত বাজেট কার্যত আবর্জনায় ফেলে দিলেন নতুন অর্থমন্ত্রী জেরেমি হান্ট। আবার প্রশ্ন উঠছে, যে বাজেটের স্বপ্ন দেখিয়ে প্রধানমন্ত্রীর আসনে বসলেন ট্রাস, সেই বাজেট পরিকল্পনা যদি বাস্তবায়িত না-ই করা যায়, তা হলে তাকে প্রধানমন্ত্রীর পদে রেখে দেয়ার যৌক্তিকতা নেই।

 ঘোষিত ট্রাসের সংক্ষিপ্ত বাজেটের প্রায় পুরোটাই বাতিল করে দিয়েছেন নতুন অর্থমন্ত্রী। হান্ট জানিয়েছেন, ন্যূনতম আয়কর থাকছে ২০ শতাংশতেই, ট্রাস যেটি কমিয়ে ১৯ শতাংশ করেছিলেন। ট্রাস তার ‘মিনি বাজেটে’ আগামী দু’বছরের জন্য বিদ্যুৎ বিলের ঊর্ধ্বসীমা বেঁধে দিয়েছিলেন।

আরও পড়ুন -  India: বিশ্বের বৃহত্তম অর্থনীতির দৌড়ে যুক্তরাজ্যকে পেছনে ফেলে পঞ্চম স্থানে ভারত

 হান্ট জানান, দুইবছর নয়, আগামী এপ্রিল পর্যন্ত এই নিয়ম চালু থাকবে। দেশের অর্থনীতির অবস্থা দেখে সিদ্ধান্ত নেওয়া হবে। এ ছাড়া, বিদেশি পর্যটকদের জন্য সরাসরি ভ্যালু অ্যাডেড ট্যাক্সে (ভ্যাট) ছাড়ের যে প্রস্তাব দিয়েছিলেন ট্রাস, সেটাও বাতিল করে দিয়েছেন নতুন অর্থমন্ত্রী। আগে যে প্রক্রিয়ায় বিদেশি পর্যটকদের কেনাকাটার পরে ভ্যাট ছাড়ের জন্য আবেদন করতে হত, এখনও তা-ই করতে হবে।

গত শুক্রবার সংক্ষিপ্ত বাজেটের দু’টি প্রস্তাব ফিরিয়ে নেন প্রধানমন্ত্রী নিজেই। তিনি ঘোষণা করেছিলেন, শিল্প সংস্থাগুলির উপর চাপানো কর্পোরেট কর ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৯ শতাংশ করা হবে। দেশের সর্বোচ্চ করদাতা যাঁরা, তাঁদের জন্য করের উর্ধ্বসীমা ৪৫ থেকে কমিয়ে ৪০ শতাংশ করতে চেয়েছিলেন ট্রাস। কিন্তু চাপের মুখে শুক্রবার ট্রাস জানান, দু ক্ষেত্রেই এই কর মুকুব চালু করা হচ্ছে না।

আরও পড়ুন -  UK: সংক্রমণে আবারও রেকর্ড যুক্তরাজ্যে

 যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী জেরেমি হান্ট বাজারকে স্থিতিশীল করার জন্য প্রধানমন্ত্রী লিজ ট্রাসের পরিকল্পনার প্রায় সবকটি বাতিল করার পর, প্রধানমন্ত্রী নিজেই ভুল করার জন্য ক্ষমা চাইলেন।

 তিনি পদত্যাগ করবেন না বলে ইঙ্গিত দিয়েছেন। পরবর্তী সাধারণ নির্বাচনে কনজারভেটিভ পার্টির নেতৃত্ব দেবেন বলে জানিয়ে দিয়েছেন।

লিজ ট্রাস সোমবার এক সাক্ষাৎকারে বলেন, আমি আমার ভুল সিদ্ধান্তের দায়ভার নিচ্ছি এবং দুঃখপ্রকাশ করছি। তিনি বলেন, আমি কাজ করতে চেয়েছিলাম, করের সমস্যা মোকাবিলা এবং জ্বালানি বিল নিয়ে সাহায্য করতে, কিন্তু আমরা খুব বেশি এবং খুব দ্রুত সিদ্ধান্ত নিয়েছিলাম।

আরও পড়ুন -  Leopard: চা বাগান থেকে উদ্ধার, পূর্ণবয়স্ক চিতাবাঘের পচাগলা দেহ

তিনি স্বীকার করেন যে, এক মাসের সামান্য বেশি তার শাসনামল ‘নিখুঁত ছিল না’। তিনি বলেন, এটা ঠিক ছিল যে আমরা নীতি পরিবর্তন করেছি। ট্রাস তার প্রতিশ্রুতি পুনরায় ব্যক্ত করে বলেন, আমি দৃষ্টিভঙ্গির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ, আমাদের এটিকে বিকল্প ভাবে বাস্তবায়ন করতে হবে।

সূত্রঃ বিবিসি ফাইল ছবি।

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img