29 C
Kolkata
Wednesday, May 15, 2024

Emmanuel Macron: পরমাণু যুদ্ধে জড়াবে না ফ্রান্স রাশিয়া সঙ্গেঃ ইমানুয়েল ম্যাক্রোঁ

Must Read

 রাশিয়া যদি ইউক্রেনে পরমাণু হামলা চালায় তাহলে প্যারিস সেই পরমাণু হামলার কোনো জবাব দেবে না।

বুধবার পাবলিক ব্রডকাস্টার ফ্রান্স ২-এর সাথে এক সাক্ষাকারে এই মন্তব্য করেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

রাশিয়া ও পাশ্চাত্যের দেশগুলোর মধ্যে পরমাণু যুদ্ধের বিষয় নিয়ে যখন উত্তেজনাকর নানামুখী আলোচনা চলছে তখন ফ্রান্সের প্রেসিডেন্ট নিজের অবস্থান তুলে ধরলেন। ফরাসি প্রেসিডেন্ট এই মন্তব্যের কারনে তাৎক্ষণিকভাবে তীব্র সমালোচনার মুখে পড়েছেন।

সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেন, তার দেশের পরমাণু যুদ্ধ নিয়ে খুবই পরিষ্কার অবস্থানে রয়েছে। যার মূল ভিত্তি হচ্ছে দেশের মৌলিক স্বার্থ। ফ্রান্সের স্বার্থে আঘাত না আসা পর্যন্ত পরমাণু যুদ্ধে জড়াবে না ফ্রান্স।

আরও পড়ুন -  IND Vs WI: ওয়েস্ট ইন্ডিজ সফরে কার হাতে থাকবে দলের নেতৃত্ব’র হাল? আপডেট দেখুন

ম্যাক্রোঁ বলেন, এগুলো পরিষ্কারভাবে সংজ্ঞায়িত করা আছে এবং রাশিয়ার পরমাণু হামলায় ফ্রান্স সরাসরি ক্ষতিগ্রস্ত হবে না। ইমানুয়েল ম্যাক্রন টুইটার বার্তায় এও বলেছেন যে, তার দেশ বিশ্বযুদ্ধ চায় না।

ম্যাক্রোঁর এই বক্তব্যের কঠোর সমালোচনা করেছেন ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলাঁদ এবং কনজারভেটিভ এমপি জ্যঁ লুই থিয়েরিও। থিয়েরিও পলিটিকোকে বলেছিলেন যে, তিনি ম্যাক্রোঁর কথা শুনে প্রায় ‘চেয়ার থেকে পড়ে গিয়েছিলেন’, তিনি বলেছিলেন যে, সর্বদা অত্যাবশ্যক ফরাসি স্বার্থ হিসাবে বিবেচিত বিষয়গুলো অনিশ্চয়তা থাকা উচিত।

আরও পড়ুন -  French President Macron: ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ, আবার চড় খেলেন, ভিডিও ভাইরাল

বুধবারের সাক্ষাত্কারে, ম্যাক্রোঁ আরও বলেছিলেন যে, এই সপ্তাহে ইউক্রেনের অসংখ্য শহরে রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলার পরে, রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলা থেকে ইউক্রেনকে রক্ষা করতে ফ্রান্স আরও রাডার এবং ক্ষেপণাস্ত্র পাঠাবে। প্যারিস ইতিমধ্যে কিয়েভে হাউইটজার, বহনযোগ্য বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং ভারী সাঁজোয়া যান সরবরাহ করেছে।

ফরাসি প্রেসিডেন্ট অবশ্য স্বীকার করেছেন যে, তার দেশ ইউক্রেনের চাহিদা মত সংখ্যায় অস্ত্র প্রদান করেনি। তিনি উল্লেখ করেন আমাদের নিজেদের রক্ষা করার জন্য কিছু রাখতে বাধ্য।

আরও পড়ুন -  স্বাস্থ্য ক্ষেত্রে ও ওষুধ শিল্পে সহযোগিতার জন্য ভারত ও সুরিনামের মধ্যে সমঝোতাপত্রে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

 ম্যাক্রোঁ পুতিনকে যুদ্ধ বন্ধ করার এবং ইউক্রেনের সাথে আলোচনার জন্য টেবিলে ফিরে আসার আহ্বান জানান।

 ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয় প্রধান জোসেপ বোরেল গতকাল বলেছেন, রাশিয়া যদি ইউক্রেনে পরমাণু হামলা চালায় তাহলে পশ্চিমাদের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কঠোর জবাব পাবে যার ফলে রাশিয়ার সামরিক বাহিনী নিশ্চিহ্ন হয়ে যাবে। তবে তিনি বলেছেন, এই জবাব পরমাণু অস্ত্র দিয়ে হবে না।

সূত্রঃ  আরটি। ফাইল ছবি।

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img