31 C
Kolkata
Friday, May 3, 2024

Nobel Peace Prize: এক মানবাধিকার কর্মী ও দুই সংস্থা, শান্তির নোবেল পেলো

Must Read

শান্তিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য চলতি বছর নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়েছে এক মানবাধিকার কর্মী ও দুই মানবাধিকার সংস্থাকে।

শুক্রবার নরওয়ের রাজধানী অসলোতে নোবেল ইনস্টিটিউট শান্তিতে নোবেল বিজয়ী ব্যক্তি ও সংস্থার নাম ঘোষণা করেছেন।

নোবেল কমিটি বলেছে, বেলারুশের মানবাধিকার কর্মী ও আইনজীবী অ্যালেস বিয়ালিয়াৎস্কি, রাশিয়ার মানবাধিকার সংস্থা মেমোরিয়াল এবং ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিজকে চলতি বছরের নোবেল শান্তি পুরস্কার দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবারও পুরস্কারের ১ কোটি সুইডিশ ক্রোনার পাবেন বিজয়ীরা।

আরও পড়ুন -  ১০টা মালবোঝাই লঞ্চটি গঙ্গার কাছে ডুবে যায়

নোবেল কমিটি বলেছে, নোবেল শান্তি পুরস্কার জয়ীরা তাদের নিজ নিজ দেশে সুশীল সমাজের প্রতিনিধিত্ব করে। অনেক বছর ধরে ক্ষমতাসীনদের সমালোচনা এবং নাগরিকদের মৌলিক অধিকারের সুরক্ষায় প্রচার চালিয়ে আসছে। যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহারের মতো বিষয়গুলো নথিভুক্ত করার প্রচেষ্টা তারা একসাথে শান্তি ও গণতন্ত্রের জন্য নাগরিক সমাজের তাৎপর্য প্রদর্শন করেন এবং একসাথে শান্তি ও গণতন্ত্রের জন্য নাগরিক সমাজের তাৎপর্য প্রদর্শন করেন।

আরও পড়ুন -  Lifestyle: ৫ কথা গোপন রাখুন স্বামীর কাছে, তাহলে সুখ শান্তি ফিরবে সংসারে

উল্লেখ্য, বাকি সব বিভাগে নোবেল পুরস্কার সুইডেনের স্টকহোম থেকে ঘোষণা করা হলেও শান্তি পুরস্কার ঘোষণা করা হয় নরওয়ের অসলো থেকে। আলফ্রেড নোবেলের ইচ্ছাপত্র অনুযায়ী শান্তিতে নোবেলজয়ী নির্বাচনের দায়িত্ব নরওয়েজিয়ান নোবেল কমিটির।

নোবেল ফাউন্ডেশন জানিয়েছে, ২০২২ সালের বিজয়ীদের ১০ ডিসেম্বর নোবেল পুরস্কারের মূল্য ১ কোটি সুইডিশ ক্রোনারের (প্রায় ৯ লাখ ডলার) পাশাপাশি বিজয়ীদের হাতে একটি সনদ ও স্বর্ণপদক তুলে দেওয়া হবে।

আরও পড়ুন -  Nobel Award: নোবেলজয়ীরা পাবেন বাড়তি অর্থ, ২০২৩ সালের

প্রসঙ্গত, করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে সুইডেনের রাজধানী স্টকহোমে ছোট আকারের অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। সেই অনুষ্ঠানে আয়োজক কমিটির বাইরে অন্য কোনো অতিথি উপস্থিত ছিলেন না। তাই গত দুই বছরের বিজয়ীদেরও ডিসেম্বরের নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানাবে।

সূত্রঃ নোবেলপ্রাইজ.ওআরজি। ছবিঃ নোবেলপ্রাইজ.ওআরজি।

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img