39 C
Kolkata
Friday, May 3, 2024

Earthquakes: ইন্দোনেশিয়া ভূমিকম্পে কেঁপে উঠলো

Must Read

ইন্দোনেশিয়ার পশ্চিম পাপুয়া প্রদেশের সেন্ট্রাল মামবেরামো জেলায় শুক্রবার মধ্যরাতের পর থেকে শনিবার সকাল পর্যন্ত মোট ৪ বার ভূমিকম্প অনুভূত হয়েছে। এখন পর্যন্ত ভূমিকম্পের কারণে কোনো হতাহতের সংবাদ পাওয়া যায়নি।

শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে, আল- জাজিরা।

আবহাওয়া, জলবায়ু ও ভূতত্ত্ব দপ্তরের ভূমিকম্প ও সুনামি বিভাগ জানিয়েছে পশ্চিম পাপুয়ার মধ্য মামবেরামো জেলার প্রায় ৩৭ কিলোমিটার উত্তর-পশ্চিমে ভূমিকম্প কেন্দ্রীভূত হয়েছে এবং ভূপৃষ্টের ১৬ কিলেমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল। প্রতিটি ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৫ থেকে ৬ দশমিক ২।

আরও পড়ুন -  Earthquake: আবারও ভূমিকম্প নেপালে, অনুভূত হয়েছে ভারতেও

 ভূমিকম্প ও সুনামি বিভাগের প্রধান দারিওনো জানিয়েছেন, মেম্বারমো আনজাক ফল্টের ধাক্কায় ভূমিকম্পের সূত্রপাত হয়। তিনি আরও জানান, ভূমিকম্পের ফলে আপাতত সুনামির কোনো সম্ভাবনা নেই।

২৭ কোটি মানুষ অধ্যুষিত এশিয়ার বৃহত্তম দ্বীপদেশ ইন্দোনেশিয়া তার ভূতাত্ত্বিক অবস্থার কারণে নিয়মিতই  ভূমিকম্প, অগ্নুৎপাত ও সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগের শিকার হয়।

আরও পড়ুন -  Earthquake in Turkey-Syria: ৪২ হাজার নিহত ছাড়াল ভূমিকম্পে, তুরস্ক-সিরিয়ায়

 ইন্দোনেশিয়া ‘প্যাসিফিক রিং অফ ফায়ার’-এ বিস্তৃত, যেখানে পৃথিবীর ভূত্বকের বিভিন্ন টেকটোনিক প্লেট মিলিত হয় এবং ঘন ঘন সিসমিক কার্যকলাপের সৃষ্টি হয়।

২০০৪ সালে ইন্দোনেশিয়ার ইতিহাসে মারাত্বক ভূমিকম্প ও তার প্রভাবে সৃষ্ট সুনামিতে প্রায় ২ লাখ ৩০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল।

আরও পড়ুন -  Earthquake: ভূমিকম্প ৫.৪ মাত্রা, দিল্লি সহ উত্তর ভারতের একাধিক এলাকায়

 গত ফেব্রুয়ারিতে, পশ্চিম সুমাত্রা প্রদেশে একটি ৬.২মাত্রার ভূমিকম্পে কমপক্ষে ২৫ জন নিহত এবং ৪৬০ জনেরও বেশি আহত হয়। ছবিঃ  সংগৃহীত।

Latest News

Dance Video: রূপসী যুবতীর অন্তর্বাস পরেই সাহসী নাচ, এখন ঝড়ের বেগে ভাইরাল ভিডিও

Dance Video: রূপসী যুবতীর অন্তর্বাস পরেই সাহসী নাচ, এখন ঝড়ের বেগে ভাইরাল ভিডিও। এই নতুন প্রজন্মের সামনে সোশ্যাল মিডিয়া হচ্ছে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img