30 C
Kolkata
Wednesday, May 15, 2024

Bharat Joro Yatra: ‘ভারত জোড়ো যাত্রা’ শুরু, কংগ্রেসের

Must Read

দলকে নতুন করে শক্তি জোগাতেই শুরু হচ্ছে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা। ৩৫৭০ কিলোমিটারের এই যাত্রার নেতৃত্ব দেবেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ১৫০ দিন ধরে চলবে এই পদযাত্রা। কন্যাকুমারী থেকে শুরু হয়ে ১২টি রাজ্য এবং দুইটি কেন্দ্রশাসিত অঞ্চল ছুঁয়ে কাশ্মীরে পদযাত্রা শেষ হওয়ার কথা।

কংগ্রেস সূত্রে, ১৫০ দিনের এই পদযাত্রায় পুরো সময়টাই থাকবেন রাহুল গান্ধী। রাতে ঘুমানোর জন্য তিনি কোনও হোটেলে থাকবেন না। আনানো হয়েছে জাহাজের বিশেষ কন্টেনার। থাকার জন্য ৬০ টি কন্টেনারের ব্যবস্থা করা হয়েছে। রয়েছে এসি, শোবার বিছানা এবং টয়লেট।

আরও পড়ুন -  Rahul Gandhi: দ্রব্যমূল্য বৃদ্ধিসহ অন্যান্য ঘটনার প্রতিবাদ করায়, রাহুল গান্ধীকে আটক করেছে পুলিশ

প্রতিদিন ৬ থেকে ৭ ঘণ্টা হাঁটবেন যাত্রীরা। দুটি ভাগে ভাগ করে এই যাত্রা হবে। সকাল ৭ টা থেকে সাড়ে ১০ টা, আর দুপুর ৩.৩০ মিনিট থেকে সন্ধ্যে ৬.৩০ মিনিট পর্যন্ত।

২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসকে প্রয়োজনীয় শক্তি জোগাতে এই পদযাত্রা, এমনটাই আশা কংগ্রেস নেতাদের। মঙ্গলবার কংগ্রেস নেতারা জানান, এই ভারত জোড়ো যাত্রা ভারতীয় রাজনীতিতে এক পরিবর্তনের মুহূর্ত তৈরি করবে।

কংগ্রেসের তরফে জানানো হয়েছে, অর্থনৈতিক বৈষম্য, সামাজিক মেরুকরণ এবং রাজনৈতিক কেন্দ্রীকরণের বিরুদ্ধেই দেশবাসীকে একজোট করতেই এই কর্মসূচির আয়োজন।

আরও পড়ুন -  বিজেপিকে সরাতে কংগ্রেসের হাত ধরবে তৃণমূল, স্পষ্ট ইঙ্গিত জাগো বাংলার সম্পাদকীয়তে

কংগ্রেস সূত্রে জানা যায়, আজ ভারত জোড়ো কর্মসূচির আগে রাহুল গান্ধী কন্যাকুমারীর শ্রীপেরুমবুদুরে রাজীব গান্ধী মেমোরিয়ালে প্রার্থনাসভায় যোগ দেবেন।

 অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কংগ্রেস নেতা তথা রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল সহ একাধিক কংগ্রেস নেতৃত্ব। তামিলনাড়ুতে কংগ্রেসের জোটসঙ্গী ডিএমকে-র প্রধান তথা রাজ্যের মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনও।

জানা গিয়েছে, অনুষ্ঠান মঞ্চেই এমকে স্ট্যালিন রাহুল গান্ধীকে একটি খাদির তৈরি জাতীয় পতাকা উপহার দেবেন। সেই পতাকাই আবার রাহুল গান্ধী সেবা দলের কর্মীদের হাতে তুলে দেবেন। সেখান থেকে তারা হাঁটতে হাঁটতে সমুদ্রতীরে যাবেন, যেখান থেকে এই পদযাত্রার আনুষ্ঠানিক সূচনা হবে।

আরও পড়ুন -  রেলপুকুর এর মাঝখানে একটি মৃতদেহ

 অন্তর্বতী সভাপতি সনিয়া গান্ধী উপস্থিত থাকতে না পারলেও, তিনি ভিডিও বার্তায় কর্মীদের উদ্দেশ্যে বিশেষ বার্তা দিতে পারেন।

কেন এই যাত্রা? জবাবে কংগ্রেসের বক্তব্য, বর্তমান শাসক দেশকে ভাগ করার চেষ্টা করছে। ধর্মী বিভেদ বাড়ছে। কংগ্রেসের যাত্রা দেশকে জোড়ার সংকল্প নিয়ে হবে। রাজনৈতিক মহলের বক্তব্য, এই যাত্রার মধ্য দিয়েই কংগ্রেস আগামী নির্বাচনের প্রচার শুরু করে দিতে চাইছে।

সূত্রঃ  এনডিটিভি, টিভি নাইন। / ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img