29 C
Kolkata
Tuesday, May 14, 2024

Pakistan Floods: পরিস্থিতির আরও অবনতি, পাকিস্তানের বন্যায় ৫৭ জনের প্রাণহানি

Must Read

পাকিস্তানের উত্তরাঞ্চলের পার্বত্য এলাকার বিভিন্ন হিমবাহ গলে সৃষ্ট ভয়াবহ এই বন্যায় পাকিস্তানের প্রায় এক তৃতীয়াংশ এখন জলের নিচে। বন্যার জল নেমে যাওয়ার পরিবর্তে তা বেশি এলাকাজুড়ে বিস্তৃত হচ্ছে। নতুন করে প্লাবিত হয়েছে বেলুচিস্তান, খাইবার পাখতুনখোয়া ও সিন্ধু প্রদেশের বেশ কয়েকটি এলাকা।

শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে, পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ।

 বন্যা পূর্বাভাস বিভাগ জানিয়েছে, পাকিস্তানের সিন্ধু প্রদেশের জামশোরো এবং ভারতের হায়দ্রাবাদের মধ্যে সিন্ধু নদীর উপর অবস্থিত কোটরি ব্যারেজে জলের উচ্চতা রেকর্ড পরিমান বেড়েছে। শনিবার সকালে কোটরি ব্যারেজে উজানে ৫ লাখ ৫৯ হাজার ৯৯৮ কিউসেক প্রবাহ রেকর্ড করা হয়েছে। ফলে আরও নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ার দিকে যাচ্ছে।

আরও পড়ুন -  Winning Candidates: একনজরে কলকাতা পুরসভার নির্বাচনে জয়ী প্রার্থীদের ওয়ার্ডভিত্তিক তালিকা

 আবহাওয়া বিভাগ জানিয়েছে, উত্তর-পূর্ব বেলুচিস্তান এবং সংলগ্ন এলাকায় একটি দুর্বল মৌসুমী নিম্নচাপ রয়েছে। ফলে পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে, বজ্রঝড় মাঝারি তীব্রতার এক বা দুইটি ভারী বর্ষণ সহ ঊর্ধ্বাঞ্চলের সমস্ত প্রধান নদীর বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ইসলামাবাদ, পেশোয়ার এবং রাওয়ালপিন্ডি গুজরানওয়ালায় মাঝারি বৃষ্টিপাতের এবং লাহোর বিভাগে বিচ্ছিন্ন বজ্রঝড় – বৃষ্টি হবে।

আরও পড়ুন -  Sikkim: ২৩ বাংলাদেশিসহ দু'হাজারের বেশি পর্যটক আটকা পড়েছেন সিকিমে, বর্ষণ ও বন্যায়

পাকিস্তান সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের (এনডিএমএ) তথ্য অনুযায়ী,গত ২৪ ঘন্টায় প্রায় ৫৭ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে সিন্ধু প্রদেশে ৩৮, কেপিতে ১৭ জন এবং বেলুচিস্তান এবং এজেকেতে একজন করে প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে এনডিএমএ।

বন্যায় নিহতের সংখ্যা ১ হাজার ২৬৫ জনে পৌঁছেছে। নিহতদের মধ্যে ৪১৬ জনই শিশু। এনডিএমএ জানিয়েছে, মোট আহতের সংখ্যা ১২ হাজার ৫৭৭ জনে।

বন্যা উপদ্রুত বিভিন্ন এলাকায় ত্রাণ তৎপরতা শুরু করেছে সরকার, যোগ দিয়েছে সেনাবাহিনীসহ বিভিন্ন বাহিনী। এদিকে বন্যা দুর্গত এলাকাগুলো থেকে গত ২৪ ঘন্টায় আরও দুই হাজার বাসিন্দাকে উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা। অর্থনৈতিক সংকটে ৩ কোটির বেশি বাসিন্দাকে সহায়তা দিতে হিমশিম খাচ্ছে প্রশাসন।

আরও পড়ুন -  ‘বিপর্যয়’ ধেয়ে যাচ্ছে পাকিস্তানের দিকে

জাতিসংঘ ইতোমধ্যে পাকিস্তানের বন্যাকে ‘নজিরবিহীন জলবায়ু দুর্যোগ’ বলে উল্লেখ করেছে। পাশপাশি, এই দুর্যোাগ মোকাবিলায় পাকিস্তানের জন্য সদস্যরাষ্ট্রগুলোর কাছে ১৬ কোটি ডলারও চেয়েছে জাতিসংঘ।   প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বন্যা মোকাবেলায় আন্তর্জাতিক সহায়তা চেয়েছেন।

পাকিস্তানের আহ্বানে সাড়া দিয়ে কাতার, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ সহযোগিতার হাত বাড়িয়েছে। এই তালিকায় যুক্ত হয়েছে যুক্তরাষ্ট্র।

 ছবিঃ  সংগৃহীত।

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img