28 C
Kolkata
Tuesday, May 14, 2024

World Chess Day: বিশ্ব দাবা দিবস

Must Read

আজ ২০ জুলাই, বিশ্ব দাবা দিবস। ইউনেস্কোর উদ্যোগে ১৯৬৬ সালের ২০ জুলাই প্রথম আন্তর্জাতিক দাবা দিবস পালন করা হয়। দিবসটি উপলক্ষে প্রতি বছর বিশ্ব দাবা সংস্থা বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।

দাবা প্রাচীনকাল থেকেই অত্যন্ত জনপ্রিয় খেলা। প্রাচীন ভারতে খেলাটি ‘চতুরঙ্গ’ নামে পরিচিত ছিলো। ভারত থেকেই এই খেলাটি প্রথমে পারস্যে, তারপর আরব দেশে এবং পরবর্তীকালে ইউরোপে ছড়িয়ে পড়ে। ক্রমে এই খেলায় বিভিন্ন ধরনের নিয়ম তৈরি হয়েছে।

আরও পড়ুন -  Murder of Journalists: সাংবাদিক হত্যার বিচার হয় না বেশিরভাগঃ ইউনেস্কো

 খেলায় মোট ৬৪ টি ঘর থাকে। প্রতিটি পক্ষে ১৬ টি ঘুঁটি থাকে। প্রতিটি পক্ষে থাকে দুটি নৌকা, দুটি গজ, দুটি ঘোড়া, রাজা, মন্ত্রী এবং আটটি বোড়ে। একের পর এক কৌশলী দান দিয়ে অপরপক্ষের রাজাকে কিস্তিমাত করাই প্রতিপক্ষের লক্ষ্য।

আরও পড়ুন -  শুভশ্রীর দিদি প্রতারণার শিকার, নির্যাতনের অভিযোগে, জামাইবাবু অমিত গ্রেফতার

প্রথমদিকে দাবা ছিলো রাজাদের খেলা। এরপর সাধারণত উচ্চ শ্রেণির মানুষদের মধ্যেই এই খেলা সীমাবদ্ধ ছিলো। আধুনিক যুগে খেলাটি সর্বসাধারণের মধ্যে ছড়িয়ে পড়েছে। ১৮৫১ সালে লন্ডনে প্রথম আধুনিক দাবা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিলো। এই প্রতিযোগিতায় জার্মানির দাবাড়ু অ্যাডলফ অ্যান্ডারসন জয় লাভ করেন।

আরও পড়ুন -  দু’চাকার যানের আরোহীদের হেলমেটের জন্য যে বিআইএস সার্টিফিকেশন কার্যকর করার প্রস্তাব রয়েছে, সে ব্যাপারে সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রক জনগণের কাছ থেকে মতামত চেয়েছে

প্রতি বছর বিশ্ব দাবা সংস্থা ফিডে ( FIDE) বিভিন্ন কার্যসূচীর মাধ্যমে এই দিবস উদযাপন করে।

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img