32 C
Kolkata
Thursday, May 16, 2024

New Electric Car: নতুন বৈদ্যুতিক গাড়ি টাটার

Must Read

 টাটা নেক্সন ইভি (Tata Nexon EV) নিয়েই টাটার বৈদ্যুতিক গাড়ি জগতে প্রবেশ। সেই গাড়ি দিয়েই নজির গড়েছে প্রতিষ্ঠানটি।

 ২০২০ সালে টাটা নেক্সন ইভির যাত্রা শুরু। কয়েক মাসের মধ্যেই দেশের সর্বাধিক বিক্রিত যাত্রীবাহী ইলেকট্রিক ভেহিকেলের মুকুট উঠেছে টাটা নেক্সনের এই ব্যাটারিচালিত ভার্সনের মাথায়। তারই ধারাবাহিকতায় টাটা নিয়ে এলো টাটা নেক্সন ইভি ম্যাক্স ( Tata Nexon EV Max)।

সম্প্রতি জাঁকজমকপূর্ণভাবে বাজারে পা রেখেছে ভারতের সর্বাধিক জনপ্রিয় বৈদ্যুতিক গাড়ি টাটা নেক্সন ইভির নতুন মডেল। মুম্বাই থেকে গাড়িটির ২০০ বুকিং এসেছে। জুনের প্রথম সপ্তাহ থেকে ডেলিভারি শুরু হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন -  Wedding: মৌনী বিয়ের পিঁড়িতে বসছেন

টাটা নেক্সন ইভি ম্যাক্সের তিনটি ভ্যারিয়েন্ট XZ+ ও XZ+ Lux লঞ্চ হয়েছে। গাড়িটিতে ৪০.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক ও ১৪৩ বিএইচপি ক্ষমতা ও ২৫০ এনএম টর্ক উৎপাদন সক্ষম ইলেকট্রিক মোটর রয়েছে। সাধারণ মডেলের তুলনায় আউটপুট ১৪ বিএইচপি ও ৫ এনএম বেশি। ০-১০০ কিমি/ঘন্টা গতিবেগ তুলতে ৯ সেকেন্ড সময় লাগে।

আরও পড়ুন -  নো চিন্তা, পুজোয় গঙ্গায় ইলিশের ঝাঁকের আশা করছেন মৎস্যজীবীরা

গাড়িটির রেঞ্জ ৪৩৭ কিমি। তবে বাস্তবিক পরিস্থিতিতে ৩০০ কিমির কাছাকাছি রেঞ্জ মিলতে পারে। আগের চেয়ে বড় ব্যাটারি থাকা সত্ত্বেও নেক্সন ইভি ম্যাক্সের বুট স্পেস আগের মতোই ৩৫০ লিটার রয়েছে। স্ট্যান্ডার্ড মডেলটির চাইতে ম্যাক্স ভার্সনের ওজন ১০০ কেজি বেশি। বাড়তি ওজন বহন করার জন্য এর ডাম্পার এবং স্প্রিং আরও শক্তপোক্ত। এসব করতে গিয়োগ্রাউন্ড ক্লিয়ারেন্স ১০ মিমি কমে গিয়েছে। টাটা নেক্সন ইভি ম্যাক্সের দাম ১৭ লাখ ৭৪ হাজার থেকে ১৯ লাখ ২৪ হাজার টাকার মধ্যে পাওয়া যাবে (এক্স-শোরুম)।

আরও পড়ুন -  Lifestyle: কোন বয়সে মা হওয়া নারী শরীরের জন্য সবচেয়ে নিরাপদ !

নেক্সন ইভি ম্যাক্সের সঙ্গে একটি ৩.৩ কিলোওয়াট আওয়ার পোর্টেবল চার্জার স্ট্যান্ডার্ড হিসেবে মিলবে। যার মাধ্যমে গাড়িটি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগবে ১৫-১৬ ঘণ্টা। তবে অতিরিক্ত মূল্যে কেনা যাবে ৭.২ কিলোওয়াট আওয়ার পোর্টেবল চার্জার, যা দিয়ে ব্যাটারিটি ৫-৬ ঘণ্টায় সম্পূর্ণ চার্জ হয়ে যাবে।

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img