28 C
Kolkata
Monday, May 13, 2024

Booster Dose: আজ থেকে কোভিড ১৯-এর বুস্টার ডোজ

Must Read

 আজ থেকে চালু হচ্ছে বুস্টার ডোজ দেওয়া। করোনা ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য গত ২৫শে ডিসেম্বর তথা বড়দিনের দিন রাত্রি বেলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতিরক্ষা কবচ হিসেবে প্রিকশন বা বুস্টার ডোজ নেওয়ার কথা ঘোষণা করেন। সেই কথা মতোই আজ অর্থাৎ সোমবার,১০ই জানুয়ারি, ২০২২-এ শুরু হচ্ছে বুস্টার ডোজ দেওয়া। কিন্তু কারা নিতে পারবেন এবং কিভাবে নেবেন তা নিয়ে অনেকের মনেই বিভিন্ন প্রশ্ন জাগছে।

আরও পড়ুন -  ২০২০-২১ অর্থবর্ষে রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনায় উদ্ভাবন ও কৃষি উদ্যোগ সংস্থার অধীনে স্টার্ট আপ গঠনের জন্য কৃষি মন্ত্রকের অর্থ বরাদ্দ

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে যে, সোমবার অর্থাৎ আজ থেকেই কলকাতার সমস্ত টিকাকেন্দ্রে এই বুস্টার ডোজ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। বেসরকারি হাসপাতাল থেকে সরকারি হাসপাতাল যথা আরজিকর থেকে শুরু করে এনআরএস হসপিটাল সর্বত্র বুস্টার ডোজ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন -  Goat: ছাগল তারানোকে কেন্দ্র করে বেধড়ক মারধর

এই বুস্টার ডোস পাবেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও পুলিশ সহ ফ্রন্টলাইন ওয়ার্কার্সরা। এর পাশাপাশি, ষাটোর্ধ্বদেরও দেওয়া হবে বুস্টার ডোজ। এই ভ্যাকসিনের জন্য যাঁরা যোগ্য তাঁদের প্রত্যেকের কাছে ইতিমধ্যেই মেসেজ চলে গেছে। মেসেজে ষাটোর্ধ্বদের ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে বলা হয়েছে।

স্বাস্থ্যভবন সূত্রে জানা গিয়েছে, প্রথমবার ভ্যাকসিন নেওয়ার সময় গ্রাহকরা যেভাবে নাম নথিভুক্ত করেছিলেন তার ভিত্তিতেই বুস্টার ডোসের মেসেজ পাঠানো হয়েছে। মূলত সেকেন্ড ডোজ নেওয়ার ২৭৫ দিনের মাথায় এই বুস্টার ডোজ নেওয়া যাবে।

আরও পড়ুন -  বেঙ্গালুরু থেকে এসে তনুশ্রী দাঁ কলকাতার মডেল জগতে এক নামকরা নক্ষত্র

বুস্টার ডোজ নিতে আসার সময় গ্ৰাহকের আইডি প্রুফ, দ্বিতীয় ডোজের ভ্যাকসিনেশন সার্টিফিকেট ও স্বাস্থ্য দফতরের তরফে পাঠানো মেসেজ সঙ্গে আনতে হবে তবেই বুস্টার ডোজ দেওয়া হবে।

Latest News

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন।  Web Series গুলি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img