31 C
Kolkata
Tuesday, May 14, 2024

দশম ও দ্বাদশ রাজ্যের স্কুল থেকে পাশ করলে, তবেই মিলবে সরকারি চাকরি

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   বাইরের রাজ্য থেকে এসে পরীক্ষা দিয়ে ঝাড়খন্ডে সরকারি চাকরি করে ফেলবেন সেটা কিন্তু আর হচ্ছে না। এবারে ঝাড়খণ্ড দশম ও দ্বাদশ শ্রেণির পড়াশোনা করলে তবেই বসা যাবে সরকারি চাকরির পরীক্ষায়। এবারে সরকারি চাকরির পরীক্ষা পরিচালনা নিয়ে পাঁচটি নিয়মে বড় বদল নিয়ে এলো ঝাড়খণ্ডের হেমন্ত সরেন এর সরকার। পাশাপাশি তিনটি নতুন নিয়ম জারি করা হয়েছে যার মাধ্যমে এবারে সরকারি চাকরি পাওয়া ঝাড়খণ্ডের ভিন রাজ্যের পরীক্ষার্থীদের ক্ষেত্রে একেবারে অসম্ভব হয়ে উঠল।

আরও পড়ুন -  সর্বদলীয় বৈঠক করল জেলা প্রশাসন

জানানো হয়েছে এবারে রাজ্য সরকারি চাকরিতে প্রার্থীদের ঝাড়খণ্ডের স্থানীয় রীতিনীতি, ভাষা ও পরিবেশ সম্পর্কে জ্ঞান থাকা অত্যন্ত বাধ্যতামূলক করে দেওয়া হচ্ছে। ন্যূনতম শিক্ষাগত যোগ্যতার নিয়মে পরিবর্তন নিয়ে আসা হয়েছে। এ ছাড়াও স্থানীয় তরুণদের জন্য সাথে আলাদা রকমের ব্যবস্থাপনা। মূলত স্থানীয়দের অগ্রাধিকার দেওয়ার জন্য ঝাড়খণ্ডের সরকার এই নতুন নিয়ম নিয়ে এসেছে।

এতদিন পর্যন্ত শুধুমাত্র ঝাড়খন্ডে পরীক্ষার্থীরা যে আবেদন করতে পারতেন সেরকম না।এর আগেও বিভিন্ন পার্শ্ববর্তী রাজ্য থেকে হিন্দিভাষী পরীক্ষার্থীরা আবেদন করতে আসতেন ঝাড়খন্ড। তার ফলে রাজ্যের চাকরিপ্রার্থীরা নিজের রাজ্যে চাকরি পেতেন না। এই পরীক্ষায় চাকরিপ্রার্থীদের সংখ্যা অস্বাভাবিক হারে বেড়ে যেত। এবং পাশাপাশি অভিযোগ উঠতো নাকি চাকরি দেওয়া হচ্ছে না। এবার সরাসরি ভিন রাজ্যের পরীক্ষার্থীদের ক্ষেত্রে নতুন নিয়ম জারি করে বসল হেমন্ত সরেন এর সরকার।

আরও পড়ুন -  Earthquake: ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প বালিতে, সতর্কতা জারি

পাশাপাশি বৃহস্পতিবার প্রকল্প ভবনে একটি নতুন মন্ত্রিসভার বৈঠক করলেন ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী। সেখানেই পার্সোনাল বিভাগের প্রধান সচিব বন্দনা দ্যাডেল বলেছেন, “ইতিমধ্যেই স্টাফ সিলেকশন কমিশনের নীতিতে একটি সংশোধন করা হয়েছে। এতদিন পর্যন্ত মেট্রিক এবং ইন্টার লেভেলের নিয়োগে প্রিলিমিনারি এবং মেন পরীক্ষার পরিবর্তে শুধুমাত্র মেন পরীক্ষা হতো। কিন্তু এবারে স্নাতক স্তরের পরীক্ষাতে সরাসরি মেন পরীক্ষা হবে। এছাড়াও একগুচ্ছ পরিবর্তন নিয়ে আসা হয়েছে স্টাফ সিলেকশনের ক্ষেত্রে। ফলে এটা স্পষ্ট এবারে ঝাড়খন্ডে চাকরি পাওয়া অতটা সহজ হবে না ভিন রাজ্যে চাকরি প্রার্থীদের ক্ষেত্রে।

আরও পড়ুন -  দ্রুত ইউক্রেন ছাড়ার নির্দেশ, ভারতের শিক্ষার্থীদের

Latest News

Dance Video: সুনিতা বেবি খুব টাইট পোশাকে স্টেজ কাঁপিয়ে দিলেন তার পারফর্মেন্স দিয়ে

Dance Video: সুনিতা বেবি খুব টাইট পোশাকে স্টেজ কাঁপিয়ে দিলেন তার পারফর্মেন্স দিয়ে।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img