37 C
Kolkata
Sunday, May 19, 2024

উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত, পাশের হার ৯৭.৬৯%, সর্বোচ্চ নম্বর ৪৯৯

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   প্রথম হয়েছে মুর্শিদাবাদ থেকে একজন ছাত্রী। তার প্রাপ্ত নম্বর ৪৯৯।
এবারের উচ্চ মাধ্যমিকের ফলাফলে পশ্চিমবঙ্গে তৈরি হলো নতুন ইতিহাস। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতি মহুয়া দাস ঘোষণা করলেন, এবারের উচ্চ মাধ্যমিকে পাশের হার ৯৭.৬৯%। পূর্ব ঘোষণা মতো এবারের উচ্চ মাধ্যমিকে কোন রকম মেধাতালিকা প্রকাশ করা হয়নি। তবে জানানো হয়েছে ১ থেকে ১০ এর মধ্যে রয়েছেন সর্বমোট ৮৬ জন। সর্বোচ্চ নম্বর উঠেছে ৪৯৯। এই নম্বরটি পেয়েছে মুর্শিদাবাদের ছাত্রী।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, পড়ুয়াদের মাধ্যমিক এবং একাদশের বার্ষিক এবং দ্বাদশ শ্রেণীর প্রাক্টিক্যাল প্রজেক্ট এক নম্বরের ভিত্তিতে তৈরি করা হয়েছে দ্বাদশ এর মার্কশিট। এছাড়াও জানানো হয়েছে, যদি তারা দ্বাদশের নম্বরে খুশি না থাকেন তাহলে তারা সেই নম্বর চ্যালেঞ্জ করে ঐচ্ছিক পরীক্ষায় বসতে পারেন, যা করোনাভাইরাস পরিস্থিতি ঠিক হলে তারপর নেওয়া হবে। সেক্ষেত্রে একটি শর্ত আছে। নতুন করে পরীক্ষায় বসলে কিন্তু পুরনো মূল্যায়ন পদ্ধতিতে জারি করা মার্কশিট সম্পূর্ণরূপে বাতিল হয়ে যাবে। নতুন মার্কশিট যেটা আসবে সেটাকেই প্রধান মার্কশিট ধরা হবে।

আরও পড়ুন -  একটি ক্লাবে দীর্ঘদিন ধরেই বেআইনি সাট্টা এবং জুয়ার আসর ক্লাব প্রাঙ্গণে, রমরমিয়ে চলছিলো জুয়ার আসর !

আগামীকাল সমস্ত স্কুলের হাতে মার্কশিট তুলে দেওয়া হবে। পরবর্তীতে করোনা বিধি মেনে স্কুলগুলির তরফ থেকে অভিভাবকদের হাতে মার্কশিট তুলে দেওয়া হবে। পাশাপাশি জানানো হয়েছে একাদশ শ্রেণি খাতা চ্যালেঞ্জ করা যাবে। যদি কেউ একাদশ শ্রেণির নম্বরে খুশি না থাকেন তাহলে ২৬ শে জুলাই এর মধ্যে প্রধান শিক্ষকের মাধ্যমে পড়ুয়া আবেদন জানাতে পারেন খাতা চ্যালেঞ্জ করার। রিভিউ এর ক্ষেত্রে যে নম্বর আসবে সেটাকে মূল নম্বর হিসেবে ধরে নেওয়া হবে। বিকেল চারটের পর থেকে মার্কশিট এর প্রতিলিপি ডাউনলোড করতে পারবেন পড়ুয়ারা।

আরও পড়ুন -  ডেঙ্গুর লক্ষণগুলো কী?

সংসদে তরফ থেকে জানানো হয়েছে, এইবারে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশন করেছিলেন ৮ লাখের বেশি পরীক্ষার্থী। তার মধ্যে পাস করেছে ৯৭.৬৯ শতাংশ পরীক্ষার্থী। ছেলেদের পাসের হার মেয়েদের তুলনায় এবারে বেশি। ছেলেরা পাস করেছে ৯৭.৭ শতাংশ। মেয়েদের পাশের হার মোটামুটি সমান। বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৯ শতাংশ। ৯০ শতাংশের বেশি নম্বর পেয়েছে ৯,০১৩ জন।

আরও পড়ুন -  Ukrainian City: ধ্বংস করল রুশ বাহিনী, একটি ইউক্রেনীয় শহরঃ ভলোদিমির জেলেনস্কি

১) wbresults.nic.in http://wbresults.nic.in/

২) www.exametc.com https://www.exametc.com/

৩) www.results.shiksha https://www.results.shiksha/

৪) www.indiaresults.com http://west-bengal.indiaresults.com/

Latest News

ভক্তরা বললেন, ‘ফায়ার ব্রিগেডকে ডাকো’, স্নানের সময় এই রকম বোল্ড ভঙ্গিমায় পোজ দিলেন অক্ষরা সিং

ভক্তরা বললেন, ‘ফায়ার ব্রিগেডকে ডাকো’, স্নানের সময় এই রকম বোল্ড ভঙ্গিমায় পোজ দিলেন অক্ষরা সিং। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img