28 C
Kolkata
Saturday, May 18, 2024

একলব্য মডেল রেসিডেন্সিয়াল স্কুলগুলি ৩৪৭৯টি শূন্যপদ পূরণ করবে আদিবাসী বিষয়ক মন্ত্রক

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ   আদিবাসী বিষয়ক মন্ত্রকের অধীনস্থ স্বায়ত্ব শাসিত সংস্থা দেশের ১৭টি রাজ্যে একলব্য মডেল রেসিডেন্সিয়াল স্কুলগুলির (ইএমআরএস) ৩৪৭৯টি শূন্যপদের জন্য লোক নেবে। স্বায়ত্ব শাসিত সংস্থা ন্যাশনাল এডুকেশন সোস্যাইটি ফর ট্রাইবাল স্টুডেন্টস পয়লা এপ্রিল থেকে এর জন্য আবেদনপত্র আহ্বান করছে। প্রিন্সিপ্যাল, ভাইস প্রিন্সিপ্যাল, পিজিটি, টিজিটি পদগুলির জন্য প্রথমে কম্পিউটার ভিত্তিক পরীক্ষা নেওয়া হবে। এরপর এই পরীক্ষায় সফল ছাত্রছাত্রীদের ইন্টারভিউ দিতে হবে।

আরও পড়ুন -  Chiranjeet Chakroborty: মুক্তি পাচ্ছে চিরঞ্জিতের সিনেমা, বহু কাল পর !

নিয়োগের এই প্রক্রিয়াটি যেসব রাজ্য একলব্য আদর্শ আবাসিক বিদ্যালয় রয়েছে সেইসব রাজ্যের সঙ্গে যৌথভাবে করা হবে। যেসমস্ত একলব্য স্কুল চলছে এবং ভবিষ্যতে যেসব স্কুল চালু হবে সকলের জন্যই নিয়মিত, আংশিক সময়ের জন্য এবং চুক্তি ভিত্তিক কর্মী নেওয়া হবে।

https://nta.ac.in/ অথবা https://tribal.nic.in/ -এই সাইটগুলিতে পয়লা এপ্রিল থেকে ৩০ এপ্রিলের মধ্যে আবেদন জমা দেওয়া যাবে। নিয়োগ পরীক্ষা জুন মাসের প্রথম সপ্তাহে হতে পারে। ইএমআরএস আদিবাসী বিষয়ক মন্ত্রকের একটি ফ্ল্যাগশিপ কর্মসূচি। দেশের আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে আদিবাসীদের লেখাপড়ার জন্য ১৯৯৮ সাল থেকে এই বিদ্যালয়গুলিতে পঠন-পাঠন হচ্ছে। ২০১৮-১৯ সালে দেশের যে সমস্ত ব্লকে জনসংখ্যার ৫০ শতাংশ তপশীলি উপজাতিভুক্ত গোষ্ঠীর সদস্য সেইসব ব্লকে এই স্কুলগুলি খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভবিষ্যতে এরকম ৪৫২টি এ ধরণের স্কুল খোলা হবে। ইএমআরএস প্রত্যন্ত আদিবাসী অধ্যুষিত অঞ্চলগুলিতে উৎকর্ষ কেন্দ্র হিসেবে আত্মপ্রকাশ করেছে। সিবিএসই অনুমোদিত এইসব বিদ্যালয়ে অনলাইনে এবং ডিজিটাল পদ্ধতিতেও এখন লেখাপড়া হচ্ছে। অটল টিঙ্কারিং ল্যাব, নিষ্ঠা-র মতো বিভিন্ন কর্মসূচি এইসব স্কুলগুলিতে অনুষ্ঠিত হয়। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Kajal Seikh: ‘খেলা হবে’ বীরভূমে! অনুব্রত জেলে থাকলেও, ভোটের আগেই মন্তব্য নেতার

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img