37 C
Kolkata
Saturday, May 18, 2024

কোভিড-১৯ টিকাকরণ ক্ষেত্রে ভারত এক উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ   কোভিড ১৯ মহামারির বিরুদ্ধে লড়াইয়ে ভারত উল্লেখযোগ্য সাফল্য লাভ করেছে । দেশে মোট চার কোটিরও বেশি টিকার ডোজ প্রদান করা হয়েছে ।

আজ সকাল ৭-টা পর্যন্ত ৬ লক্ষ ৮৬ হাজার ৪শো ৬৯-টি টিকাকরণ পর্বের মাধ্যমে ৪ কোটি ২০ লক্ষ ৬৩ হাজার ৩শো ৯২-টি টিকার ডোজ প্রদান করা হয়েছে ।

এর মধ্যে ৭৭ লক্ষ ৬ হাজার ৮শো ৩৯ জন স্বাস্থ্য কর্মী টিকার প্রথম ডোজ, ৪৮ লক্ষ ৪ হাজার ২শো ৮৫ জন স্বাস্থ্য কর্মীকে টিকার দ্বিতীয় ডোজ, ৭৯ লক্ষ ৫৭ হাজার ৬শো ৬ জন প্রথম সারির কর্মীকে প্রথম ডোজ এবং ২৪ লক্ষ ১৭ হাজার ৭৭ জন প্রথম সারির কর্মীকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে । ৪৫ বছরের বেশি বয়সী যাদের আগে থেকে অন্যান্য রোগের উপসর্গ রয়েছে, এমন ৩২ লক্ষ ২৩ হাজার ৬শো ১২ জন সুবিধাভোগীকে টিকার প্রথম ডোজ এবং ৬০ বছরের বেশি বয়সী ১ কোটি ৫৯ লক্ষ ৫৩ হাজার ৯শো ৭৩ জন সুবিধাভোগীকে টিকা দেওয়া হয়েছে ।

আরও পড়ুন -  কোভিড-১৯ সংক্রান্ত ইন্দো-মার্কিন ভার্চ্যুয়াল নেটওয়ার্কের জন্য পুরস্কার ঘোষণা

টিকাকরণ অভিযানের ৬৩-তম দিনে ২৭ লক্ষ ২৩ হাজার ৫শো ৭৫ জনকে টিকা দেওয়া হয়েছে।

স্বাস্থ্য ও প্রথম সারির কর্মী মিলিয়ে মোট ২৪ লক্ষ ১৫ হাজার ৮শো সুবিধাভোগীকে ৩৮ হাজার ৯শো ৮৯-টি টিকাকরণ পর্বের মাধ্যমে টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে । ৩ লক্ষ ৭ হাজার ৭শো ৭৫ জন স্বাস্থ্য ও প্রথম সারির কর্মী টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন।

চলতি বছরের ১৮-ই মার্চ পর্যন্ত দেশে ৩ কোটি ৯০ লক্ষ ৩৪ হাজারেরও বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে । বিশ্বে টিকাকরণ অভিযানে ভারত এই মুহূর্তে আমেরিকার পরেই দ্বিতীয় স্থানে রয়েছে ।

এ পর্যন্ত ৮-টি রাজ্যে টিকাকরণের হার ৬০ শতাংশ ।

১০-টি রাজ্যে গত ২৪ ঘণ্টায় ২৭.২৩ লক্ষ টিকার ডোজ প্রদান করা হয়েছে ।

আরও পড়ুন -  ‘বিপর্যয়’ ধেয়ে যাচ্ছে পাকিস্তানের দিকে

মহারাষ্ট্র, পাঞ্জাব, কর্ণাটক, গুজরাট এবং মধ্যপ্রদেশ – এই পাঁচটি রাজ্যে দৈনিক কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ক্রমশই বাড়ছে ।

গত ২৪ ঘণ্টায় ৬-টি রাজ্যে করোনায় নতুন করে আক্রান্তের হার ৮৩.৭ শতাংশ ।

গত ২৪ ঘণ্টায় ৪০ হাজার ৯শো ৫৩ জন নতুন করে আক্রান্ত হয়েছেন ।

মহারাষ্ট্রে একদিনে ২৫ হাজার ৬শো ৮১ জন করোনা আক্রান্ত হয়েছেন । পাঞ্জাবে ২ হাজার ৪শো ৭০ জন এবং কেরালায় ১ হাজার ৯শো ৮৪ জন নতুন করে আক্রান্ত হয়েছেন ।

৮-টি রাজ্যে দৈনিক সংক্রমণ হারের রেখাচিত্র ক্রমশই বেড়ে চলেছে । এই ৮-টি রাজ্য হল মহারাষ্ট্র, তামিলনাড়ু, পাঞ্জাব, মধ্যপ্রদেশ, দিল্লি, গুজরাট, কর্ণাটক এবং হরিয়ানা ।

ভারতে আজ পর্যন্ত চিকিৎসাধীন রোগীর সংখ্যা ২ লক্ষ ৮৮ হাজার ৩শো ৯৪-এ পৌঁছেছে । গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ১শো ১২ জন নতুন করে আক্রান্ত হয়েছেন ।

মহারাষ্ট্র, কেরালা এবং পাঞ্জাবে সংক্রমণের হার ৭৬.২২ শতাংশ ।

আরও পড়ুন -  Monkey Pox: চতুর্থ মাঙ্কিপক্স রোগী শনাক্ত

ভারতে আজ পর্যন্ত করোনা থেকে আরোগ্যলাভ করেছেন ১ কোটি ১১ লক্ষ ৭ হাজার ৩শো ৩২ জন । দেশে এখন আরোগ্যের হার ৯৬.১২ শতাংশ । গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন ২৩ হাজার ৬শো ৫৩ জন ।

গত ২৪ ঘণ্টায় ১শো ৮৮ জনের মৃত্যু হয়েছে ।

৫-টি রাজ্যে মৃত্যুর হার ৮১.৩৮ শতাংশ । মহারাষ্ট্রে একদিনে ৭০ জনের মৃত্যু হয়েছে । গত ২৪ ঘণ্টায় পাঞ্জাবে ৩৮ এবং কেরালায় ১৭ জনের মৃত্যু হয়েছে ।

১৫-টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯-এর জেরে কারোর মৃত্যু হয়নি। এই ১৫-টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি হল – অসম, উত্তরাখণ্ড, ওড়িশা, পুদুচেরি, লাক্ষাদ্বীপ, সিকিম, লাদাখ, মণিপুর, দমন ও দিউ এবং দাদরা নগরহাভেলি, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং অরুণাচল প্রদেশ । সূত্র – পিআইবি।

Latest News

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img