36 C
Kolkata
Thursday, May 16, 2024

শ্রীশ্রী ঠাকুর রামকৃষ্ণদেবের ১৮৬ তম জন্মদিন উদযাপন ও গ্রন্থ প্রকাশ

Must Read

সৌমী মণ্ডল, খবরইন্ডিয়াঅনলাইন, বাঁকুড়া:   শ্রীশ্রী ঠাকুর রামকৃষ্ণদেবের ১৮৬ তম জন্মদিন উদযাপন ও গ্রন্থ প্রকাশ অনুষ্ঠান আজ কেলাতি রামকৃষ্ণ শিবানন্দ আশ্রমে (বাঁকুড়া বিশ্বপ্রেমিক সংঘ) বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হলো। সকাল থেকে পুজোপাঠ, হোম যজ্ঞ, প্রসাদ বিতরণ অনুষ্ঠান বৈকাল ৪.৩০ ঘটিকায় সব্যসাচী মন্ডল সম্পাদিত “মূল্যবোধের সন্ধানে ” একটি অনবদ্য গ্রন্থ প্রকাশিত হয়। গ্রন্থ প্রকাশ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, শ্রীরামকৃষ্ণ শিবানন্দ আশ্রমের অধ্যক্ষ স্বামী রাঘবানন্দজি মহারাজ, প্রধান অতিথির আসন অলংকৃত করেন ভূতপূর্ব অধ্যাপক সুদর্শন চক্রবর্তী (বাঁকুড়া খ্রিস্টান কলেজ, পদার্থবিজ্ঞান বিভাগ), অনুষ্ঠানে বিশেষ অতিথির আসন অলংকৃত করেন, কবি সাহিত্যিক শিবরাম পন্ডা ( সহ-সভাপতি , সীতারামপুর রামকৃষ্ণ সারদা সংঘ, আসানসোল ) এবং অঞ্জন মহাপাত্র ( আচার্য, সভাপতি বিবেকানন্দ সোসাইটি ফর মাস কনসাসনেস -বিষ্ণুপুর’ বাঁকুড়া ), অনুষ্ঠানের সম্মানীয় অতিথি বিশিষ্ট লেখক শিক্ষারত্ন প্রাপ্ত শিক্ষক সাংবাদিক মাননীয় সাধন কুমার মণ্ডল। গ্রন্হ প্রকাশ অনুষ্ঠানের শুরুতে ” শোন রে পথিক শোনাব আজ রামকৃষ্ণের প্রেম গান ” সঙ্গীত পরিবেশন করেন তন্দ্রা মন্ডল ৷ তারপর গ্রন্থটি উদ্বোধন করেন স্বামী রাঘবানন্দজি মহারাজ।

আরও পড়ুন -  গানের ওপারে

শ্রী মহারাজ বলেন বর্তমান সমাজে এইটি অত্যন্ত প্রয়োজন৷ চারযুগের কথা তুলে ধরে মহারাজ বলেন- প্রতি যুগে মূল্যবোধের এক একটি পত্র খসে পড়েছে, রয়েছে একটি মাত্র পাতা ( কলি)। সেই পাতাটিকে রক্ষা করতে হলে মূল্যবোধ পাঠ দরকার। দরকার জীবনে আচরণ। আচরণের মাধ্যমেই মূল্যবোধ প্রতিষ্ঠিত হতে পারে।

আরও পড়ুন -  ভোট প্রচারে জমজমাট বাঁকুড়ার তালডাংরা বিধানসভা কেন্দ্রে

সে ক্ষেত্রে এই গ্রন্থটি Hand Book -এর কাজ করবে। এরপর আজকের দিন ও মূল্যবোধের সন্ধানে গ্রন্থটির ভূমিকা বিষয়ে আলোচনা করেন আজকের অনুষ্ঠানের প্রধান অতিথিসুদর্শন চক্রবর্তী, বিশেষ অতিথি শিবরাম পন্ডা ও অঞ্জন মহাপাত্র। তারপর আলোচনায় অংশগ্রহণ করেন আজকের অনুষ্ঠানের সম্মানিত অতিথি শিক্ষক সাধন কুমার মন্ডল তিনি, আবেগঘন ভাবে মূল্যবোধের প্রাসঙ্গিকতা বলতে গিয়ে বাকরুদ্ধ হয়ে পড়েন শুধু এই কথাই বোঝাতে চান মন এবং মুখ এক না হলে সমাজের কোন পরিবর্তন হয় না।

আরও পড়ুন -  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীতে শ্রদ্ধা প্রধানমন্ত্রীর

অনুষ্ঠানে কবিতা পরিবেশন করেন রজত কান্তি সেন এবং সমাপ্তি সঙ্গীত পরিবেশন করেন সুকুমার কুন্ডু। সেই সবুজের ডাক সাহিত্য পত্রিকার সম্পাদক, সুলেখক তথা মূল্যবোধের সন্ধানে গ্রন্থের সম্পাদক সব্যসাচী মন্ডল বলেন মানব সভ্যতার মূল শিকড় মূল্যবোধ। আজ মানবকুল মূল শিকড় থেকে বিচ্ছিন্ন’, বোধ তমসাচ্ছন্ন। তাই, সমযের ক্রান্তদর্শী ডাক মূল্যবোধের সন্ধানে।

Latest News

হাঁটুর বয়সী যুবক কাকিমার গোপন চাহিদা মেটালেন, এই শর্টফিল্ম একা একা দেখবেন

হাঁটুর বয়সী যুবক কাকিমার গোপন চাহিদা মেটালেন, এই শর্টফিল্ম একা একা দেখবেন ( Kakima's secret needs are met by...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img