40 C
Kolkata
Monday, May 20, 2024

প্রধানমন্ত্রী আগামী ৯ মার্চ ভারত ও বাংলাদেশের মধ্যে ‘মৈত্রী সেতু’র উদ্বোধন করবেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগামী ৯ মার্চ দুপুর ১২টায় ভারত-বাংলাদেশের মধ্যে ‘মৈত্রী সেতু’র উদ্বোধন করবেন। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ত্রিপুরার একাধিক পরিকাঠামো প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

‘মৈত্রী সেতু’টি ফেনীর ওপর নির্মিত হয়েছে। এই নদীটি ভারতের ত্রিপুরা সীমান্ত এবং বাংলাদেশের মধ্যে প্রবাহিত হয়। ‘মৈত্রী সেতু’ নামটি ভারত ও বাংলাদেশের মধ্যে ক্রমবর্ধমান দ্বিপাক্ষিক সম্পর্ক এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রতীক। এই সেতুটি তৈরি করেছে জাতীয় মহাসড়ক এবং পরিকাঠামো উন্নয়ন নিগম লিমিটেড। এই প্রকল্পের জন্য খরচ হয়েছে ১৩৩ কোটি টাকা। ১.৯ কিলোমিটার দীর্ঘ সেতুটি ভারতের সাবরুমের সঙ্গে বাংলাদেশের রামগড়কে যুক্ত করেছে। এই সেতু উদ্বোধনের ফলে ভারত এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও সাধারণ মানুষের যাতায়াতের ক্ষেত্রে এক নতুন অধ্যায়ের সূচনা হবে। এই সেতু উদ্বোধনের সঙ্গে ত্রিপুরার সাবরুম থেকে মাত্র ৮০ কিলোমিটার দূরের বাংলাদেশের চট্টগ্রাম বন্দরের সঙ্গে যোগাযোগ গড়ে ওঠার পাশাপাশি ‘উত্তর পূর্বের প্রবেশ দ্বার’ হয়ে উঠবে।

আরও পড়ুন -  কেন্দ্রীয় জাহাজ চলাচল মন্ত্রী কলকাতা বন্দর থেকে চট্টগ্রাম বন্দর হয়ে আগরতলা পর্যন্ত কন্টেনার বোঝাই জাহাজের যাত্রার সূচনা করেছেন

প্রধানমন্ত্রী সাবরুমে সুসংহত চেক পোস্ট তৈরির জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এটি দুই দেশের মধ্যে পণ্য ও যাত্রী চলাচল সহজ করে তুলবে। এমনকি উত্তর পূর্বের রাজ্যগুলির উৎপাদিত পণ্য সামগ্রির জন্য নতুন বাজারের সুযোগ তৈরি হবে এবং ভারত ও বাংলাদেশের মধ্যে নির্বিঘ্নে যাত্রী চলাচল ক্ষেত্রে সহায়তা দান করবে। এই প্রকল্পের দায়িত্বে রয়েছে ভারতের স্থল বন্দর কর্তৃপক্ষ। এর জন্য ব্যয় হচ্ছে ২৩২ কোটি টাকা।

আরও পড়ুন -  গরুপাচার মামলায় সিবিআই - ইডির নজরে 'কেস্ট'র মঙ্গলকোট

প্রধানমন্ত্রী কৈলাশাহারে উনাকোটি জেলা সদরের সঙ্গে সংযুক্তকারী ২০৮ নম্বর জাতীয় সড়কের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এটি ৪৪ নম্বর জাতীয় সড়কের বিকল্প রাস্তা হিসেবে গড়ে তোলা হবে। ৮০ কিলোমিটার দীর্ঘ ২০৮ নম্বর জাতীয় সড়ক প্রকল্পের দায়িত্বে রয়েছে জাতীয় মহাসড়ক ও পরিকাঠামো উন্নয়ন নিগম লিমিটেড। এই প্রকল্পের জন্য খরচ হবে ১০৭৮ কোটি টাকা।

প্রধানমন্ত্রী রাজ্য মহাসড়ক এবং অন্যান্য জেলা সড়ক, রাজ্য সরকারের উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করবেন। এর জন্য খরচ রয়েছে ৬৩.৭৫ কোটি টাকা।

প্রধানমন্ত্রী ওই দিনই ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা (নগর)’ এর আওতায় নির্মিত ৪০৯৭৮টি বাড়ির উদ্বোধন করবেন। এর জন্য খরচ রয়েছে প্রায় ৮১৩ কোটি টাকা। তিনি আগরতলা স্মার্ট সিটি মিশনের আওতায় নির্মিত ইন্ট্রিগ্রেটেড কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারের উদ্বোধন করবেন।

আরও পড়ুন -  ভারত ও চিনের মধ্যে প্রতিরক্ষা স্তরে ১৪ জুলাই বৈঠক

এছাড়াও প্রধানমন্ত্রী ওল্ড মোটর স্ট্যান্ডে মাল্টি লেভেল কার পার্কিং ও বাণিজ্যিক কমপ্লেক্সের উন্নয়নের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এই উন্নয়নের জন্য ২০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে। তিনি লিচু বাগান থেকে বিমানবন্দর পর্যন্ত দুই লেন বিশিষ্ট সড়ক পথকে চার লেন বিশিষ্ট সড়কে প্রশস্ত করার জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। আগরতলা স্মার্ট সিটি মিশন প্রায় ৯৬ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পটি বাস্তবায়িত করবে।

Latest News

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img