36 C
Kolkata
Wednesday, May 15, 2024

আইআইএসএফ- ২০২০র জন্য ৩৫ টি স্থানে প্রচারাভিযান, প্রাক অনুষ্ঠান এবং বিজ্ঞান যাত্রার আয়োজন করা হচ্ছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ ভারত আন্তর্জাতিক বিজ্ঞান উৎসব বা ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সায়েন্স ফেস্টিভাল-২০২০ উপলক্ষে সারা দেশজুড়ে বিভিন্ন ধরনের প্রচারমূলক এবং জনপ্রিয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের বিভিন্ন দপ্তরের মাধ্যমে বিজ্ঞান কেন্দ্র ও গবেষণাগার গুলির মাধ্যমে এই বিজ্ঞান উৎসবের আয়োজন করা হয়েছে।

দ্যি কাউন্সিল অফ সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ বা সি এস আই আর, ন্যাশনাল জিও ফিজিক্যাল রিসার্চ ইনস্টিটিউট বা এনজি আর আই- হায়দ্রাবাদের উদ্যোগে এই উৎসবের ইতিমধ্যেই ভার্চুয়াল মাধ্যমে এবং বিভিন্ন জায়গায় অনুষ্ঠানের মাধ্যমে প্রচারাভিযান শুরু করেছে।

আরও পড়ুন -  মাঘী পূর্ণিমা উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

এই অভিযানের সূচনা করে ভারত সরকারের ডিপার্টমেন্ট অফ সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের সচিব তথা

সি এস আই এর মহানির্দেশক ডক্টর শেখর সি মান্ডে জানিয়েছেন, ২০১৫ সাল থেকে ভারত আন্তর্জাতিক বিজ্ঞান উৎসবের মাধ্যমে বিজ্ঞানকে জনপ্রিয় করার উদ্যোগ নিয়েছে এবং সাধারণ মানুষের সঙ্গে বিশেষজ্ঞদের সংযুক্ত করার প্রচেষ্টা গ্রহণ করেছে। এই উৎসবের মাধ্যমে বিজ্ঞানের সকল বিষয়গুলিকে একত্রিত ভাবে একটি সাধারণ মঞ্চে নিয়ে আসার উদ্যোগ নেওয়া হয়েছে। কোভিড প্রোটোকল মেনেই এই উৎসবের যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন -  রোশন সিং, শ্রাবন্তীকে নিয়ে সংসার করতে চেয়ে আদালতের দ্বারস্থ

প্রধান অতিথির ভাষণে হায়দ্রাবাদের আইএনসিওআইএস- এর প্রাক্তন অধিকর্তা ডক্টর সতীশ শেনোই ভারতে গভীর সমুদ্র গবেষণার চ্যালেঞ্জ ও সুযোগ নিয়ে আলোকপাত করেন। তিনি বলেন, সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা বৃদ্ধি বা জলবায়ুর পরিবর্তন প্রভৃতি বিষয়গুলি জীবন ও অর্থনীতির সঙ্গে সম্পর্কিত।

আরও পড়ুন -  West Indies Team: সিরিজ বাতিলের শঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ দলের আরও ৫ জনের করোনা

বিজ্ঞান ভারতীর কার্যকরী সম্পাদক শ্রীকান্ত সহস্রবুধি জনগণের বিজ্ঞানভিত্তিক চিন্তাধারার বিকাশের ক্ষেত্রে বিজ্ঞান উৎসবের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।

এবারের বিজ্ঞান উৎসবের ভাবনা, ‘আত্মনির্ভর ভারত গঠন এবং বিশ্ব কল্যাণে বিজ্ঞান।’ সূত্র – পিআইবি।

Latest News

Monami Ghosh: ব্যাকলেস লেহেঙ্গা চোলিতে আবার আকর্ষণ করলেন মনামী, গ্ল্যামার চুঁইয়ে পড়ছে

Monami Ghosh: ব্যাকলেস লেহেঙ্গা চোলিতে আবার আকর্ষণ করলেন মনামী, গ্ল্যামার চুঁইয়ে পড়ছে।  মনামী একজন উজ্জ্বল নক্ষত্র বাংলার অভিনয় দুনিয়ায়। তার...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img