32 C
Kolkata
Friday, May 17, 2024

রামানাথাপুরমের জেলা উপকূলের নিকটে মান্নার উপসাগরে গভীর নিম্নচাপটি গত ৩ ঘন্টা ধরে একরকম স্থির হয়ে রয়েছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট (আইএমডি)র ঘূর্ণিঝড় সতর্কতা বিভাগ সূত্রে জানানো হয়েছে :

মান্নার উপসাগরের উপর গভীর নিম্নচাপ

রামানাথাপুরম জেলার উপকূলের কাছে মান্নার উপসাগরের উপর গভীর নিম্নচাপটি গত ৩ ঘন্টা ধরে একরকম স্থির হয়ে রয়েছে। রামানাথাপুরম থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে, পাম্বান থেকে ৭০ কিলোমিটার পশ্চিম দক্ষিণ পশ্চিমে এবং কন্যাকুমারী থেকে ১৬০ কিলোমিটার উত্তরপূর্বে চৌঠা ডিসেম্বর সকাল সাড়ে ৫টার সময় এটি কেন্দ্রীভূত ছিল। সংশ্লিষ্ট বাতাসের গতি ঘণ্টায় ৫৫-৬৫ থেকে সর্বোচ্চ ঘন্টায় ৭৫ কিলোমিটার বেগে বইতে দেখা যায়।

গভীর নিম্নচাপটি ধীরে ধীরে পশ্চিম দক্ষিণ পশ্চিম দিকে এগোতে পারে। আগামী ৬ ঘন্টায় এটি রামানাথাপুরম এবং থুতুকুড়ি জেলা পেরোতে পারে। হাওয়ার গতি হবে ঘন্টায় ৫০-৬০ থেকে সর্বোচ্চ ৭০ কিলোমিটার পর্যন্ত। পরবর্তী ১২ ঘন্টায় এটি আরও দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে (হাওয়ার গতি ঘন্টায় ৪৫-৫৫ কিলোমিটার থেকে বেড়ে ঘন্টায় ৬৫ কিলোমিটার)।

আরও পড়ুন -  বিপদ থেকে শিক্ষা! কালীপুজোর আগে শব্দবাজি নিষিদ্ধ, শব্দবাজি বাজেয়াপ্ত

সতর্কতা

১) বৃষ্টিপাত

আগামী ২৪ ঘন্টায় দক্ষিণ তামিলনাড়ু এবং ও মাহের কয়েকটি জায়গায় ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে। আগামী ২৪ ঘন্টায় উত্তর তামিলনাড়ু, পুদুচেরী এবং করাইকালে বিচ্ছিন্নভাবে কয়েকটি জায়গায় ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে।

চৌঠা ডিসেম্বর দক্ষিণ উপকূল অন্ধ্রপ্রদেশ এবং লাক্ষাদ্বীপের বিচ্ছিন্ন কয়েকটি জায়গায় ভারি বৃষ্টি হতে পারে।

২) হাওয়ার সতর্কতা

দক্ষিণ তামিলনাড়ু উপকূলে (রামানাথাপুরম, থুতুকুড়ি, তিরুনেলভেলি এবং কন্যাকুমারী জেলা) আগামী ৬ ঘন্টার মধ্যে ঘন্টায় ৫৫-৬৫ কিলোমিটার সর্বোচ্চ ৭৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওড়া বইতে পারে এবং এরপর ক্রমশ হাওয়ার গতি কমে চৌঠা ডিসেম্বর সন্ধ্যার মধ্যে ঘন্টায় ৪৫-৫৫ কিলোমিটার সর্বোচ্চ ৬৫ কিলোমিটার বেগে বইবে।

আরও পড়ুন -  Ibrahim Khan: বলিউডে অভিষেক হতে যাচ্ছে সাইফ-অমৃতা পুত্র, ইব্রাহিম খানের

আগামী ২৪ ঘন্টায় দক্ষিণ কেরল উপকূলে (তিরুবনন্তপুরম, কোল্লম, পাঠানামথিট্টা এবং আলাপুজা) ঘন্টায় ৩৫-৪৫ কিলোমিটার সর্বোচ্চ ৫৫ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাস থাকার সম্ভাবনা।

আগামী ২৪ ঘন্টায় লাক্ষাদ্বীপ-মালদ্বীপ অঞ্চল এবং সংলগ্ন দক্ষিণ পূর্ব আরব সাগরে ঘন্টায় ৩৫-৪৫ সর্বোচ্চ ৫৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবার সম্ভাবনা।

৩) সমুদ্রের পরিস্থিতি

আগামী ১২ ঘন্টায় দক্ষিণ তামিলনাড়ু, পশ্চিম শ্রীলঙ্কা উপকূলে বরাবর মান্নার উপসাগর এবং সংলগ্ন দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে সমুদ্র উত্তাল থেকে অতি উত্তাল থাকবে। চৌঠা ডিসেম্বর সন্ধ্যায় কেরল উপকূল বরাবর দক্ষিণ পূর্ব আরব সাগর সংলগ্ন কমোরিন এলাকায় সমুদ্র উত্তাল থেকে অতি উত্তাল থাকবে।

আরও পড়ুন -  Tanushree Chakroborty: যৌনকর্মীর চরিত্রে ফিরছেন তনুশ্রী, ওদের কথা বলতে

৪) মৎস্যজীবীদের জন্য সতর্কতা

মৎস্যজীবীদের আগামী ১২ ঘন্টা দক্ষিণ তামিলনাড়ু উপকূল এবং উত্তর শ্রীলঙ্কা উপকূল বরাবর মান্নার উপসাগর এবং সংলগ্ন দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। পরবর্তী ২৪ ঘন্টায় লাক্ষাদ্বীপ-মালদ্বীপ অঞ্চল এবং সংলগ্ন দক্ষিণ পূর্ব আরব সাগরে যেতে নিষেধ করা হয়েছে।

ঘূর্ণীঝড়ের সর্বশেষ পরিস্থিতি জানতে দয়া করে দেখুন-

www.rsmcnewdelhi.imd.gov.in and www.mausam.imd.gov.in

নির্দিষ্ট স্থানভিত্তিক পূর্বাভাস এবং সতকর্তা জানতে ডাউনলোড করুন মৌসম অ্যাপ। কৃষি সংক্রান্ত পরামর্শের জন্য মেঘদূত অ্যাপ এবং বজ্রপাত সংক্রান্ত সতকর্তার জন্য দামিনী অ্যাপ ডাউনলোড করুন। সূত্র – পিআইবি।

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img