36 C
Kolkata
Thursday, May 16, 2024

মূল্যবোধ ছাড়া শিক্ষাব্যবস্থার কোন মূল্য নেই- উপরাষ্ট্রপতি

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ উপরাষ্ট্রপতি শ্রী এম ভেঙ্কাইয়া নাইডু বিশ্ববিদ্যালয় এবং শিক্ষাবিদদের শিক্ষাব্যবস্থার পুনর্মূল্যায়ন করে আরও সামগ্রিক, মূল্যবোধ এবং সম্পূর্ণতার ওপর গুরুত্ব দিয়েছেন। তিনি আজ ভার্চুয়াল মাধ্যমে সিকিমের আইসিএফএআই- বিশ্ববিদ্যালয়ের ১৩ তম সমাবর্তন উৎসবের উদ্বোধন করে শিক্ষাবিদদের উদ্দেশ্যে বলেন, প্রাচীন বেদশিক্ষা থেকে অনুপ্রেরণা নিতে হবে। আধুনিক শিক্ষানীতির প্রেক্ষাপট সম্পর্কে অবহিত হতে হবে।

আরও পড়ুন -  Bhojpuri Song: প্রবল বৃষ্টিতে ভিজে মধু শর্মার তৃষ্ণা মেটালেন নিরহুয়া

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে উদ্ধৃত করে উপরাষ্ট্রপতি বলেন, মূল্য বোধ ছাড়া শিক্ষা ব্যবস্থার কোনো গুরুত্ব নেই। শিক্ষা প্রতিষ্ঠানগুলির কর্তব্য হচ্ছে কেবল ডিগ্রী দেওয়া নয়, দয়াশীল মানুষ হিসেবে গড়ে তোলা। যদিও বেতন ও পদের প্রতিযোগিতার জন্য এই দিকটি উপেক্ষা করা হয়।

জলবায়ুর যে ক্রমপরিবর্তন হচ্ছে তাকে মোকাবিলা করার জন্য কারিগরিবিদ এবং প্রযুক্তিবিদদের নতুন পন্থা উদ্ভাবন করতে হবে বলে উপরাষ্ট্রপতি পরামর্শ দেন।

আরও পড়ুন -  হাওড়ায় বিজেপির পরিবর্তন যাত্রা

প্রাচীনকালে বেদ এবং উপনিবেশ পড়ার মাধ্যমে ছাত্র-ছাত্রীরা সমাজের প্রতি তাদের কর্তব্য সম্পর্কে সচেতন হতে পারত বলে উপরাষ্ট্রপতি গুরুত্ব আরোপ করেন। গুরুকুল প্রথার কথা উল্লেখ করে উপরাষ্ট্রপতি আরও বলেন যে, ওই প্রথার মাধ্যমে একজন ছাত্রের শিক্ষা সম্পূর্ণতা পেতো।

আরও পড়ুন -  কোভিড-১৯ সম্পর্কিত সর্বশেষ তথ্য

দেশের নতুন শিক্ষা নীতির কথা উল্লেখ করে উপরাষ্ট্রপতি বলেন, এর ফলে শিক্ষার মান এবং গবেষণা দুয়েরই উন্নতি সাধন হবে।

আজকের এই সমাবর্তন অনুষ্ঠানে সিকিমের রাজ্যপাল শ্রীগঙ্গাপ্রসাদ, মুখ্যমন্ত্রী শ্রী প্রেম সিংহ তামাং উপস্থিত ছিলেন। সূত্র – পিআইবি।

Latest News

হাঁটুর বয়সী যুবক কাকিমার গোপন চাহিদা মেটালেন, এই শর্টফিল্ম একা একা দেখবেন

হাঁটুর বয়সী যুবক কাকিমার গোপন চাহিদা মেটালেন, এই শর্টফিল্ম একা একা দেখবেন ( Kakima's secret needs are met by...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img