33 C
Kolkata
Thursday, May 16, 2024

ইন্সটিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্টস অফ ইন্ডিয়া (আইসিএআই)ও নেদারল্যান্সের ভ্যারেনিগিং ফন রেজিস্ট্রারকনট্রোলার্স (ভিআরসি)-এর মধ্যে স্বাক্ষরিত সমঝোতা পত্রে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ইন্সটিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্টস অফ ইন্ডিয়া (আইসিএআই) ও নেদারল্যান্ডসের ভ্যারেনিগিং ফন রেজিস্ট্রারকনট্রোলার্স (ভিআরসি)-এর মধ্যে স্বাক্ষরিত সমঝোতা পত্রটিকে অনুমোদন করা হয়েছে।

এই সমঝোতা পত্রের ফলে অ্যাকাউন্টিং, আর্থিক ও অডিট সংক্রান্ত বিভিন্ন তথ্য আদান-প্রদানে ভারত ও নেদারল্যান্ডসের মধ্যে উন্নত একটি ব্যবস্থা গড়ে উঠতে সাহায্য হবে।

কৌশল ও উদ্দেশ্য
১) আইসিএআই এবং ভিআরসি বিভিন্ন সম্মেলন ও আলোচনাচক্র যৌথভাবে নেদারল্যান্ডসে আয়োজন করবে।
২) পরিচালন ক্ষেত্রের সদস্য, পেশাদারিত্বের ক্ষেত্রে বিভিন্ন নৈতিক দিক, গবেষণা ও পেশাদারি শিক্ষা, পেশাদার অ্যাকাউন্টেন্সি, এই পেশায় যুক্ত সংস্থাগুলির ক্ষমতা বৃদ্ধি ইত্যাদি বিষয়ে সহযোগিতা গড়ে তোলা হবে।
৩) নেদারল্যান্ডসে অ্যাকাউন্টিং, তথ্যপ্রযুক্তি, আর্থিক বিষয় ও অডিটের ওপর স্বল্প মেয়াদী পাঠক্রমের ব্যবস্থা করা হবে।
৪) ছাত্রছাত্রী ও শিক্ষক-শিক্ষিকাদের উভয় দেশে পাঠানোর সম্ভাবনা নিয়ে আলোচনা করা হবে।
৫) ভারত ও নেদারল্যান্ডসে অ্যাকাউন্টেন্সি পেশার সঙ্গে যারা যুক্ত তাঁদের বিভিন্ন তথ্যের (যেসব তথ্য আদান-প্রদানে ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই) প্রয়োজন অনুসারে আদান-প্রদান করা হবে।

আরও পড়ুন -  Mumtaz: একাকীত্বের ফলে অন্য সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন মুমতাজ

সুবিধা
এই সমঝোতার ফলে দুটি দেশের প্রধান এই দুটি প্রতিষ্ঠান ভারতীয় চাটার্ড অ্যাকাউন্টেন্টদের কর্মসংস্থানের সুযোগ বাড়াবে এবং এইসব পেশাদাররা ভারতে বিদেশী মুদ্রার আয় বৃদ্ধিতে সাহায্য করবেন।

আরও পড়ুন -  Delhi Pollution: স্কুল বন্ধের আবেদন, বিপর্যস্ত দিল্লি বায়ু দূষণে

প্রভাব
আইসিএআই-এর ইউরোপে ১৫০০ সদস্য রয়েছেন। এর মধ্যে ৮০ জন নেদারল্যান্ডসের। ভিআরসি-র সঙ্গে এই সমঝোতাপত্রের ফলে আইসিএআই-এর সদস্যদের মাধ্যমে নেদারল্যান্ডস উপকৃত হবে। এবং আইসিএআই-এর সদস্যরা নেদারল্যান্ডসে কাজের সুবিধা পাবেন।

আরও পড়ুন -  Minister Subrata Mukherjee: ৭৫ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন, পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখার্জির

প্রেক্ষাপট
১৯৪৯ সালের চাটার্ড অ্যাকাউন্টেন্টস অনুসারে আইসিএআই একটি বিধিবদ্ধ সংস্থা। ভারতে চাটার্ড অ্যাকাউন্টেন্টদের পেশাগত ক্ষেত্রে এই সংস্থা নিয়ন্ত্রকের ভূমিকা পালন করে। ভিআরসি ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত হয়েছে। অ্যাকাউন্টিং, আর্থিক বিভিন্ন ক্ষেত্রের অ্যাকাউন্টিং, সুসংহত প্রতিবেদন তৈরি ও কর্পোরেট ক্ষেত্রে পরিচালনার জন্য এই স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা বিভিন্ন পরিষেবা পেয়ে থাকেন।

সূত্র – পিআইবি।

Latest News

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য এবং...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img