38 C
Kolkata
Friday, May 17, 2024

পশ্চিম ভারত মহাসাগরে মালাবার ২০২০ মহড়ার দ্বিতীয় পর্বের আয়োজন করা হয়েছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ উত্তর আরব সাগরে মালাবার ২০২০ মহড়ার দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে। এই মহড়া চলতে ২০ নভেম্বর পর্যন্ত। গত ৩ থেকে ৬ই নভেম্বর বঙ্গোপসাগরে মালাবার ২০২০ মহড়ার প্রথম পর্ব অনুষ্ঠিত হয়। ক্রবর্ধমান জটিল সমস্যা সমন্বিত কাজকর্ম পরিচালনার জন্য অস্ট্রেলিয়া, ভারত, জাপান এবং আমেরিকার নৌবাহিনীর মধ্যে এই মহড়ার আয়োজন করা হয়েছে।

মালাবার ২০২০র মহড়ার দ্বিতীয় পর্বে ভারতীয় নৌবাহিনীর বিক্রমাদিত্য ক্যারিয়ার ব্যাটেল গ্রুপ, আমেরিকার নৌবাহিনী নিমিটজ ক্যারিয়র স্ট্রাইক গ্রুপ অংশ নেবে। এছাড়াও অন্যান্য জাহাজ, ডুবোজাহাজ, নৌবাহিনীর বিমান যোগ দেবে এই মহড়ায়। বিক্রমাদিত্যের মিগ-২৯ ফাইটার জেট এবং নিমিটজের এফ-১৮ যুদ্ধ বিমান পরিচালনা ও উন্নত বিমান প্রতিরক্ষা অনুশীলনও চালানো হবে। এছাড়াও ৪টি মিত্র নৌবাহিনীর অত্যাধুনিক নৌজাহাজ এই মহড়ায় অংশ নেবে। পাশাপাশি যুদ্ধবিমান এবং হেলিকপ্টারের সঙ্গে কলকাতা ও চেন্নাইয়ে দেশীয় প্রযুক্তিতে তৈরি বিধ্বসংকারী নৌজাহাজ এই অনুশীলনে অংশ নেবে। এই মহড়ার নেতৃত্বে থাকবেন ওয়েস্টার্ন ফ্লিটের ফ্ল্যাগ অফিসার কম্যান্ডিং রিয়ার অ্যাডমিরাল কৃষ্ণ স্বামীনাথন। দেশীয়ভাবে নির্মিত ডুবোজাহাজ খান্ডেরি এবং পি৮আই ভারতীয় নৌবাহিনীর বিশেষ বিমান এই মহড়ার সময় তাদের ক্ষমতা প্রদর্শন করবে।

আরও পড়ুন -  Deepika Padukone: পোশাকের জন্য ট্রলের শিকার দীপিকা

ভারত ও আমেরিকার মধ্যে বার্ষিক দ্বিপাক্ষিক নৌ মহড়া ১৯৯২ সালে চালু হয়। তারই অঙ্গ হিসেবে এই মালাবার নৌ মহড়া আয়োজন করা হয়েছে। ২৪তম মালাবার নৌ মহড়ায় ভারত প্রশান্ত মহাসাগর এবং আন্তর্জাতিক নির্দেশের প্রতি দুই দেশের প্রতিশ্রুতির কথা তুলে ধরার পাশাপাশি সামুদ্রিক বিভিন্ন বিষয় সম্পর্কিত ৪টি গণতান্ত্রিক দেশের মধ্যে মতামত বিনিময়ের আয়োজন করা হয়েছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Durga Pujo: পুজোয় তৈরি করুন ছানার সন্দেশ, ঝামেলা ছাড়াই

Latest News

Cyclone News: ঘূর্ণিঝড় কি বাংলায় আসবে? কি বলছে মৌসম ভবন

Cyclone News: ঘূর্ণিঝড় কি বাংলায় আসবে? কি বলছে মৌসম ভবন।  এখন শোনা যাচ্ছে, একটি ঘূর্ণিঝড় নাকি আছড়ে পড়তে পারে বাংলায়।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img