31 C
Kolkata
Sunday, June 2, 2024

আপৎকালীন ঋণ সহায়তা নিশ্চয়তা কর্মসূচীর মেয়াদ আরও একমাস বাড়ালো সরকার

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় সরকার আপৎকালীন ঋণ সহায়তা নিশ্চয়তা কর্মসূচীর মেয়াদ আরও একমাস বাড়িয়ে আগামী ৩০শে নভেম্বর পর্যন্ত বা এই কর্মসূচীর আওতায় ৩ লক্ষ কোটি টাকা মঞ্জুর না হওয়া সময় পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে কাজকর্ম পুনরায় শুরু হওয়া এবং চলতি উৎসব মরশুমে চাহিদা বৃদ্ধির বিষয়টিকে বিবেচনায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কর্মসূচীর মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্তের ফলে এখনও পর্যন্ত যে সমস্ত ঋণ গ্রহীতা কর্মসূচীর সুবিধে নিতে পারেন নি তাঁরাও লাভবান হবেন।

আরও পড়ুন -  অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ মন্ত্রক, এমএসএমই এক্সপোর্ট প্রমোশন কাউন্সিলের অবৈধ এবং অশুভ উদ্দেশ্য সম্পর্কে জনসাধারণকে সতর্ক করে দিয়েছে

আত্মনির্ভর ভারত প্যাকেজের অঙ্গ হিসেবে আপৎকালীন ঋণ সহায়তা নিশ্চয়তা কর্মসূচীর কথা ঘোষণা করা হয়েছিল। এই কর্মসূচীর মাধ্যমে সরকারের পক্ষ থেকে সম্পূর্ণ সুরক্ষিত এবং বন্ধকীমুক্ত অতিরিক্ত ঋণ সহায়তা দেওয়া হয়ে থাকে। অতিক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পোদ্যোগ, ব্যবসায়িক প্রতিষ্ঠান, বেক্তিবিশেষ এবং মুদ্রা যোজনার ঋণ গ্রহীতারা এই কর্মসূচীর সুবিধা নিতে পারেন। অবশ্য গত ২৯শে ফেব্রুয়ারি পর্যন্ত যেসমস্ত ঋণ গ্রহীতার ৫০ কোটি টাকা পর্যন্ত বকেয়া রয়েছে তার ভিত্তিতে ২০ শতাংশ হারে ঋণ দেওয়া হয়। যেসমস্ত ঋণ গ্রহীতার গত ২৯শে ফেব্রুয়ারি পর্যন্ত ৫০ কোটি টাকা বকেয়া রয়েছে এবং বার্ষিক লেনদেনের পরিমাণ ২৫০ কোটি টাকা তারা সকলেই এই কর্মসূচীর আওতায় ঋণ গ্রহণে যোগ্য। কর্মসূচীর আওতায় সুদের সর্বোচ্চ হার ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানগুলির ক্ষেত্রে ৯.২৫ শতাংশ এবং ব্যাঙ্ক বহির্ভুত আর্থিক প্রতিষ্ঠানগুলির ক্ষেত্রে ১৪ শতাংশ। ঋণ পরিশোধের মেয়াদ চার বছর। অবশ্য অতিরিক্ত মাশুল মিটিয়ে পরিশোধ করার মেয়াদ আরও এক বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে।

আরও পড়ুন -  জীবন এখন করোনা আতঙ্কে ঘর বন্দি

আপৎকালীন ঋণ সহায়তা নিশ্চয়তা কর্মসূচী সংক্রান্ত পোর্টালে সদস্য ঋণ দাতা প্রতিষ্ঠানগুলির পক্ষ থেকে উল্লেখিত তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত ৬০ লক্ষ ৬৭ হাজার ঋণ গ্রহীতাকে কর্মসূচীর আওতায় ২ লক্ষ ৩ হাজার কোটি টাকা ঋণ মঞ্জুর করা হয়েছে। অন্যদিকে, ১ লক্ষ ৪৮ হাজার কোটি টাকা ঋণ বন্টন করা হয়েছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Apu Biswas: ছেলে এবং নিজের জন্মদিনে কেক কাটবেন না অপু

Latest News

VIDEO: মেট্রো এবং ট্রেনের পর এবার রিল ভাইরাল এয়ারপোর্টে, ভিডিও করল এই ভাবে এই মহিলা

VIDEO: মেট্রো এবং ট্রেনের পর এবার রিল ভাইরাল এয়ারপোর্টে, ভিডিও করল এই ভাবে এই মহিলা।  দিনেদিনে এই নেশা বাড়ছে সোশাল...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img