34 C
Kolkata
Monday, May 13, 2024

এ বছর অক্টোবর মাসে জিএসটি বাবদ মোট রাজস্ব সংগ্রহের পরিমাণ ১ লক্ষ ৫ হাজার ১৫৫ কোটি টাকা

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ চলতি বছরের অক্টোবর মাসে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহের পরিমাণ ১ লক্ষ ৫ হাজার ১৫৫ কোটি টাকা। এর মধ্যে সিজিএসটি বাবদ ১৯ হাজার ১৯৩ কোটি টাকা, এসজিএসটি বাবদ ২৫ হাজার ৪১১ কোটি টাকা, আইজিএসটি বাবদ ৫২ হাজার ৫৪০ কোটি টাকা (পণ্য সামগ্রীর আমদানি থেকে সংগৃহীত ২৩ হাজার ৩৭৫ কোটি টাকা সহ) এবং সেস বাবদ ৮ হাজার ১১ কোটি টাকা (পণ্য সামগ্রীর আমদানি থেকে সংগৃহীত ৯৩২ কোটি টাকা সহ) সংগ্রহ হয়েছে। গত ৩১শে অক্টোবর পর্যন্ত জিএসটিআর-৩বি রিটার্ন দাখিলের সংখ্যা ৮০ লক্ষ।

আরও পড়ুন -  ইন্ডিয়া পেমেন্ট ব্যাংকে আপনার অ্যাকাউন্ট থাকে, এবার থেকে বেশি টাকা গুনতে হবে !

কেন্দ্রীয় সরকার সিজিএসটি বাবদ ২৫ হাজার ৯১ কোটি টাকা, এসজিএসটি বাবদ ২৫ হাজার ৪২৭ কোটি টাকার বকেয়া মিটিয়েছে। এর ফলে, অক্টোবর মাসে নিয়মিত প্রাপ্য বকেয়া মেটানোর পর কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলির মোট রাজস্ব সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে সিজিএসটি বাবদ ৪৪ হাজার ২৮৫ কোটি টাকা এবং এসজিএসটি বাবদ ৪৪ হাজার ৮৩৯ কোটি টাকা।

আরও পড়ুন -  Narendra Modi: কাশী বিশ্বনাথ করিডোর উদ্বোধন করলেন মোদি, গঙ্গাস্নান করে

চলতি বছরের অক্টোবর মাসে জিএসটি বাবদ সংগৃহীত রাজস্বের পরিমাণ গত বছরের ঐ একই মাসের তুলনায় ১০ শতাংশ বেশি। একইভাবে, এ বছরের অক্টোবর মাসে পণ্য সামগ্রী আমদানি থেকে রাজস্ব সংগ্রহের পরিমাণ গত বছরের একই মাসের তুলনায় ৯ শতাংশ বেড়েছে। এমনকি, অভ্যন্তরীণ লেনদেন থেকে (পরিষেবা আমদানি সহ) রাজস্ব সংগ্রহের পরিমাণ গত বছরের ঐ একই মাসের তুলনায় এ বছর আলোচ্য মাসে ১১ শতাংশ বেড়েছে।

গত জুলাই , অগাস্ট ও সেপ্টেম্বর মাসের তুলনায় এ বছর অক্টোবর মাসে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহে অগ্রগতি হয়েছে, যা থেকে সুস্পষ্টভাবে প্রমাণিত হয় যে, অর্থ ব্যবস্থার পুনরুদ্ধারের গতি সঠিক পথেই এগিয়ে চলেছে এবং রাজস্ব সংগ্রহের পরিমাণও তুলনামূলক বেড়েছে।

আরও পড়ুন -  কৃষ্ণ গহ্বর

মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, রাজ্য-ভিত্তিক জিএসটি সংগ্রহের যে পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে, তার ভিত্তিতে এপ্রিল মাসে পশ্চিমবঙ্গে গত বছরের অক্টোবর মাসের তুলনায় এ বছর আলোচ্য মাসে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহের পরিমাণ ১৫ শতাংশ বেড়েছে। সূত্র – পিআইবি।

Latest News

Gold Price Today: আজকে স্বস্তির খবর কি রয়েছে? কতো কমেছে কলকাতার বাজারে সোনার দাম

Gold Price Today: আজকে স্বস্তির খবর কি রয়েছে? কতো কমেছে কলকাতার বাজারে সোনার দাম। ভারতবর্ষে সোনার ব্যবহার:ঐতিহ্য ও আধুনিকতার এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img