34 C
Kolkata
Friday, May 17, 2024

কারখানার অতিরিক্ত দূষণের জেরে রাস্তা অবরোধ গ্রামবাসীদের۔۔

Must Read

জয়ন্ত সাহা, খবরইন্ডিয়াঅনলাইন, আসানসোলঃ ধুলো ও অতিরিক্ত দূষণের জেরে কুলটি থানার অন্তর্গত কদভিটা মোডের কারখানা যাবার মুখ্য রাস্তা অবরোধ করলো স্থানীয় এলাকাবাসীরা।
তাদের অভিযোগ কিছু রাজনৈতিক নেতা ও প্রশাসনের সহযোগিতায় ইনপেক্স স্টিল প্ল্যান্ট কারখানার দূষিত ডাস্ট রাস্তায় উড়িয়ে দেওয়া হচ্ছে।তাছাড়া কারখানার আশেপাশে অবস্থিত গ্রামে মানুষের বাড়িতে থাকা হয়েছে মুশকিল এমনকি রাস্তার উপর দিয়ে যাতায়াত করা মানুষের চোখে ঢুকছে ধুলো।ধিরে ধিরে শেষ হচ্ছে সবুজায়ন।
এমনি যদি চলতে থাকে তবে তার বাঁচবে কি ভাবে,বারবার প্রশাসন ও রাজনৈতিক দলের নেতাদের কাছে তারা এই বিষয়ে জানিয়ে ছেন কিন্তু কোনো লাভ হয়নি।
কোম্পানি কর্তৃপক্ষ কথা দিয়েও কথা রাখে না ধূলোর মাত্রা এত বেশি কি মানুষের অক্সিজেনের অভাব দেখা দিচ্ছে।
এই সব বিষয় নিয়ে গ্রামবাসীরা বারবার আন্দোলন গড়ে তুলেছে,
কোম্পানির তরফে দুই দিনের জন্য রাস্তায় জল ছড়িয়ে দিয়ে সামান্য ধূলো মুক্ত করে দেওয়া হচ্ছে কিন্তু কয়েক দিন পর পূনরায় সেই একি অবস্থায় ভুগছেন স্থানীয় মানুষজন।
প্রশ্ন একটাই কি করছে পলিউশন বিভাগ,কি করছে জেলা প্রশাসন তাদের নজরে কি মানুষের এই সমস্যা ধরা পড়ে না,স্থানীয়রা আন্দোলন গড়ে তুললে কোম্পানি কর্তৃপক্ষ আসে না আসে পুলিশ ও নেতা তারা আশ্বাস দিয়ে যান রাস্তায় জল দেওয়া হবে কিন্তু কত দিন এই ভাবে চলবে,এই দূষণ থেকে স্থানীয় মানুষ কবে মুক্তি পাবে।
বৃহস্পতিবার দিন বাধ্য হয়ে পুনরায় রাস্তা অবরোধ করে গ্রামবাসীরা এই অবরোধ প্রায় তিন ঘন্টা চলে,রাস্তায় সৃষ্টি হয় বিশাল যানজটের অবশেষ কুলটি থানার চৌরাঙ্গী ফাঁড়ির পুলিশ ও সালানপুর থানার কল্যানেশ্বরী ফাঁড়ির পুলিশ পৌঁছায়,বিক্ষোভ কারীদের সঙ্গে কথা বলে তাদের আশ্বাস দেওয়া হয় প্রতিদিন রাস্তায় জল দেওয়া হবে এবং তাছাড়া কোম্পানি কর্তৃপক্ষের সঙ্গে বসে তাদের সমস্ত সমস্যার কথা জানানোর সুযোগ করে দেওয়া হবে এই আশ্বাস পেয়ে গ্রামবাসীরা বিক্ষোভ তুলেনেন।
এই প্রসঙ্গে স্থানীয় ব্যাক্তি পিন্টু সাউ জানান এই ইনপেক্স পাওয়ার প্ল্যান্টের দূষণের জেরে মানুষের বেঁচে থাকা হয়েছে মুশকিল, কোথায় যাবো কাকে বলবো খুঁজে পাচ্ছি না।বারবার সমস্যার কথা সবাইকে জানিয়েছি অনেক আন্দোলন করেছে কিন্তু কোনো লাভ হয়নি আমাদের জীবন নিয়ে কেউ ভাবে না তাই বাধ্য হয়ে গ্রামবাসীরা এক হয়ে আরো আন্দোলন পথ ভেবেছি নিজেদের সমস্যা নিয়ে আজ কারখানা রাস্তা অবরোধ করা হয়েছিল প্রায় তিন ঘন্টা অবরোধ চলার পর পুলিশের কাছে আশ্বাস পাওয়া যায় পূনরায় এই রাস্তার উপর জল দেওয়া হবে এবং আমাদের সমস্ত সমস্যা কথা জানানোর জন্য কোম্পানি কর্তৃপক্ষের সঙ্গে একটি বৈঠকের আয়োজন করা হবে এই আশ্বাস পেয়ে আমরা আন্দোলন তুলেনি।

আরও পড়ুন -  Elon Musk: চুক্তিভিত্তিক কর্মী বরখাস্ত করেছেন এলন মাস্ক, ৪ হাজারেরও বেশি

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img