36 C
Kolkata
Wednesday, May 15, 2024

প্রতিরক্ষা মন্ত্রী পূর্ব সিকিমে বিআরও’র নির্মিত একটি সড়ক জাতির উদ্দেশে উৎসর্গ করেছেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং আজ সিকিমে ৩১০ নম্বর জাতীয় মহাসড়কের ১৯.৮৫ কিলোমিটার দীর্ঘ একটি বিকল্প সংযোগকারী সড়ক জাতির উদ্দেশে উৎসর্গ করেছেন। এই জাতীয় মহাসড়কের সঙ্গে যুক্ত আগের সড়কটি ভূমিধ্বস ও প্রাকৃতিক বিপর্যয়ের কারণে বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় নতুন করে আরও একটি সড়ক নির্মাণের প্রয়োজনীয়তা দেখা দেয়। নবনির্মিত এই সড়কটি বৃহত্তর অর্থে পূর্ব সিকিমের এবং বিশেষ করে নাথুলা সেক্টরে প্রতিরক্ষা প্রস্তুতি আরও জোরদার করতে গুরুত্বপূর্ণ যোগসূত্র হিসাবে কাজ করবে। সীমান্ত সড়ক সংস্থা (বিআরও) কাজের প্রশংসা করে প্রতিরক্ষা মন্ত্রী বলেন, রেকর্ড সময়ের মধ্যে সংস্থাটি উৎকৃষ্ট গুণসম্পন্ন পরিকাঠামো তৈরি করতে সক্ষম হয়েছে।

আরও পড়ুন -  Pakistan Prime Minister: অনাস্থা ভোটের মাধ্যমে ভাগ্য নির্ধারণ, প্রধানমন্ত্রী ইমরান খানের

দেশের প্রত্যন্ত ও দূরবর্তী এলাকাগুলিতে পরিকাঠামোগত উন্নয়নের লক্ষ্যে সরকারের প্রচেষ্টার প্রসঙ্গ উল্লেখ করে প্রতিরক্ষা মন্ত্রী বলেন, পরিকাঠামো ক্ষেত্রের উন্নয়নের ফলে প্রতিরক্ষা প্রস্তুতি ক্ষেত্রেই কেবল অগ্রগতি হবে না, সেই সঙ্গে সংশ্লিষ্ট অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নের গতিও ত্বরান্বিত করবে। প্রধানমন্ত্রীর উত্তর-পূর্ব নীতির সঙ্গে সঙ্গতি রেখে সরকার এই অঞ্চলে পরিকাঠামোগত উন্নয়নের কাজ ত্বরান্বিত করার দৃঢ় সংকল্প গ্রহণ করেছে বলেও শ্রী সিং জানান। তিনি আরও বলেন, বিকল্প সংযোগ রক্ষাকারী সড়কগুলির নির্মাণ কাজ শেষ করতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পূর্ব সিকিমের এই সংযোগ রক্ষাকারী এই সড়কটির কাজ ২০০৯ থেকে অসম্পূর্ণ অবস্থায় পড়েছিল। কিন্তু গত দু’বছরে বাকি অংশের কাজ শেষ করা হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী শ্রী প্রেম সিং তামাং বলেন, নবনির্মিত সংযোগ রক্ষাকারী শহরটির ইতিবাচক প্রভাব রাজ্যের পর্যটন তথা আর্থ-সামাজিক ক্ষেত্রের উন্নয়নে প্রতিফলিত হবে। রাজ্যের অর্থনীতির প্রধান উৎস হিসাবে পর্যটনের ওপর অগ্রাধিকার দিয়ে মুখ্যমন্ত্রী সংযোগ রক্ষাকারী এই সড়কটির কাজ দ্রুত সম্পন্ন করার জন্য সীমান্ত সড়ক সংস্থা এবং কেন্দ্রীয় সরকারের প্রশংসা করেন।

আরও পড়ুন -  Chicken Balls: চিকেন বল তৈরি করুন অল্প সময়ে

সীমান্ত সড়ক সংস্থা বিগত কয়েক দশক ধরেই প্রযুক্তিগত সক্ষমতাকে কাজে লাগিয়ে অপ্রত্যাশিত অগ্রগতি করেছে। সদ্য শুরু হওয়া অটল সূড়ঙ্গ ডিএস-ডিবিও রোড, ৩১০ নম্বর জাতীয় সড়কের নতুন সংযোগ রক্ষাকারী সড়ক – এগুলি সবই সংস্থার কাজকর্মে দক্ষতার প্রমাণ রাখে। প্রতিরক্ষা মন্ত্রী সীমান্ত সড়ক সংস্থার ভবিষ্যৎ কর্মকান্ডের প্রসঙ্গ উল্লেখ করে আশা প্রকাশ করেন যে, আত্মনির্ভর ভারত গঠনের প্রয়াস আগামী বছরগুলিতে অগ্রগতির লক্ষ্যে আরও কয়েক ধাপ এগিয়ে যাবে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  নেতাজির ১২৬ তম জন্মদিবস, লহ প্রণাম

Latest News

Monami Ghosh: ব্যাকলেস লেহেঙ্গা চোলিতে আবার আকর্ষণ করলেন মনামী, গ্ল্যামার চুঁইয়ে পড়ছে

Monami Ghosh: ব্যাকলেস লেহেঙ্গা চোলিতে আবার আকর্ষণ করলেন মনামী, গ্ল্যামার চুঁইয়ে পড়ছে।  মনামী একজন উজ্জ্বল নক্ষত্র বাংলার অভিনয় দুনিয়ায়। তার...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img