আয়কর রির্টান এবং অডিট রিপোর্ট জমা দেওয়ার নির্ধারিত তারিখের সময়সীমা বৃদ্ধি

Published By: Khabar India Online | Published On:

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কোভিড -১১ সংক্রমণের জেরে করদাতাদের যে আইনী ও অন্যান্য প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়, তার পরিপ্রেক্ষিতে সরকার ২০২০ সালের ৩১ শে মার্চ একটি অধ্যাদেশ নিয়ে আসে। কর আরোপ ও অন্যান্য নিয়ম সম্পর্কিত আইনে বেশ কিছু সংশোধন নিয়ে এসে এই অধ্যাদেশ জারি করা হয়। কর প্রদান সম্পর্কিত বিভিন্ন সময়সীমাও বাড়ানো হয়। পরে কিছু নিয়ম সংশোধন করার সাথে সাথে কর আরোপের অন্যান্য নিয়মের সঙ্গে অধ্যাদেশটি লাগু করার জন্য নতুন আইন আনা হয়।

আরও পড়ুন -  ভালোবাসা...

কোভিড সঙ্কটের পরিপ্রেক্ষিতে, সরকার ২২ শে জুন একটি বিজ্ঞাপন জারি করে, ২০১৯-২০অর্থবছরের জন্য আয়কর বিবরণী জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে ৩০ নভেম্বর করা হয় । এটির সাহায্যে এখন ৩১জুলাই এবং ৩১ অক্টোবর ২০২০ আয়কর রিটার্ন দাখিল করা সম্ভব ৩০ নভেম্বরের মধ্যে । এছাড়াও, অডিট রিপোর্ট জমা দেওয়ার জন্য সময়সীমা ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে ।

আরও পড়ুন -  বেতন বাড়ছে রাজ্য সরকারি কর্মচারীদের, DA না বাড়লেও

এর সাথে ট্যাক্স অডিট রিপোর্ট, বিভিন্ন অডিটিং রিপোর্ট, আন্তর্জাতিক লেনদেন এবং কিছু বিশেষ অভ্যন্তরীণ লেনদেন দায়েরের আইনি সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।নিম্ন করদাতারা এবং মধ্যবিত্ত করদাতাদের আয়কর রিটার্ন দাখিল করার জন্য সরকার আরও সময় দিতেই এই পদক্ষেপ নিয়েছে।

আরও পড়ুন -  Urvashi Rautela: এক কোটি নেবেন উর্বশী, প্রতি মিনিটে!

নিম্নবিত্ত ও মধ্যবিত্তের করদাতাদের আরো সুবিধার্থে স্ব-মূল্যায়িত আয়কর রিটার্ন দাখিল করার বিকল্প দেওয়া হয়েছে। যারা কর প্রদানের জন্য যোগ্য তারা এক লাখ টাকা পর্যন্ত আয় করেন তাদের স্ব-মূল্যায়ন প্রক্রিয়াটির মাধ্যমে বিশদ জমা দেওয়ার জন্য আগমী বছরের ৩১ জানুয়ারির পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

এ বিষয়ে শিগগিরই প্রয়োজনীয় বিজ্ঞাপন জারি করা হবে। সূত্র – পিআইবি।