39 C
Kolkata
Tuesday, April 23, 2024

গ্রামীণ এবং কৃষিক্ষেত্রে ইস্পাতের ব্যবহার বিষয়ে প্রচারের জন্য ইস্পাত মন্ত্রকের আয়োজিত ওয়েবিনার

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় ইস্পাত মন্ত্রক বণিকসভা কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) এর সহযোগিতায় আগামী ২০শে অক্টোবর ‘আত্মনির্ভর ভারত : কৃষি, গ্রামোন্নয়ন, অর্থনীতি, দুগ্ধ শিল্প এবং খাদ্য প্রক্রিয়াকরণ ক্ষেত্রে ইস্পাতের ব্যবহারের বিষয়ে প্রচার’ শীর্ষক এক ওয়েবিনারের আয়োজন করেছে। এই ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস এবং ইস্পাত মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান। কেন্দ্রীয় গ্রামোন্নয়, কৃষি ও কৃষক কল্যাণ, পঞ্চায়েতী রাজ এবং খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর এই অনুষ্ঠানে যোগ দেবেন। এছাড়াও ইস্পাত প্রতিমন্ত্রী শ্রী ফগ্গন সিং কুলস্তের এই অনুষ্ঠানে বক্তব্য রাখার কথা। এই ওয়েবিনার আয়োজনের উদ্দেশ্যই হল গ্রামোন্নয়ন ক্ষেত্রে ইস্পাতের ব্যবহার বৃদ্ধি। ইস্পাত পণ্যের বর্তমান ও ভবিষ্যতের প্রয়োজনীয় দিকগুলি ওয়েবিনারে তুলে ধরা হবে। একইসঙ্গে সর্বসাধারণের সুবিধার্থে জলাধার, শস্য সংগ্রহশালা ইত্যাদি ক্ষেত্রে ইস্পাতের ব্যবহারের বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা হবে।

আরও পড়ুন -  বানিয়ে ফেলুন ভিটামিন সি সিরাম, বাড়িতেই

নির্মাণ, পরিকাঠামো, উৎপাদন, রেল, তেল, গ্যাস, প্রতিরক্ষা, গ্রামীণ এবং কৃষিক্ষেত্রে উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ইস্পাত ক্ষেত্র। ভারতের ৫ লক্ষ কোটি টাকার অর্থনীতির লক্ষ্যপূরণে ইস্পাত ক্ষেত্রের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ভারত বিশ্বের মধ্যে দ্বিতীয় বৃহত্তম ইস্পাত উৎপাদক দেশ হওয়া সত্ত্বেও বার্ষিক মাথাপিছু ইস্পাত ব্যবহার হয় মাত্র ৭৪.১ কেজি, যা বিশ্বের এক তৃতীয়াংশ। শহরের তুলনায় গ্রামাঞ্চলে ইস্পাতের ব্যবহার অনেক কম। তাই গ্রামীণ ক্ষেত্রে ইস্পাতের ব্যবহার বৃদ্ধির উদ্দেশ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। দেশে ইস্পাতের চাহিদা বৃদ্ধির জন্য একাধিক ব্যবস্থা গ্রহণ করেছে মন্ত্রক। রেল, প্রতিরক্ষা, অসামরিক বিমান চলাচল এবং আবাসন নগর বিষয়ক দপ্তরের সঙ্গেও একাধিক বৈঠক ও কর্মশালা আয়োজন করা হয়েছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Nusrat Jahan: নুসরাত ক্ষমা চাইলেন

Latest News

Ranu Mondal: আবারো ক্যামেরার সামনে মঞ্চে গান গাইলেন রানু

Ranu Mondal: আবারো ক্যামেরার সামনে মঞ্চে গান গাইলেন রানু।  এই সোশ্যাল মিডিয়ার গুরুত্ব দিনেদিনে বেড়ে চলেছে। এখন সকলে জানেন। সোশ্যাল...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img