33 C
Kolkata
Monday, June 24, 2024

২০২০-র স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথনের চূড়ান্ত পর্বে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী পয়লা আগস্ট ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০২০-র স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথনের চূড়ান্ত পর্যায় অর্থাৎ গ্র্যান্ড ফিনালেতে বক্তব্য রাখবেন। এই অনুষ্ঠানে তিনি ছাত্রছাত্রীদের সঙ্গে মত বিনিময়ও করবেন।

আমাদের দৈনন্দিন জীবনে যে সব সমস্যাগুলির আমরা প্রতিনিয়ত সম্মুখীন হই, সেগুলির কয়েকটি সমাধানের জন্য দেশজুড়ে ছাত্রছাত্রীদের এই প্ল্যাটফর্ম হল দ্য স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন। এর মাধ্যমে উদ্ভাবনী সংস্কৃতি ও নানা সমস্যার সমাধান করার মানসিকতা গড়ে তুলতে উৎসাহ দেওয়া হয়। প্রচলিত ধারণার বাইরে বেড়িয়ে এসে নতুন ভাবে চিন্তা করার তরুণ মনের ক্ষমতা বৃদ্ধিতে এটি খুব ফলপ্রসূ বলে ইতিমধ্যেই প্রমাণিত।

আরও পড়ুন -  সাগর দত্ত ও অমৃতা চ্যাটার্জি সিঁদুর খেলাতে

প্রথম স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন আয়োজিত হয় ২০১৭ সালে। সেবার ৪২০০০ ছাত্রছাত্রী অংশ নিয়েছিল। ২০১৮তে ১ লক্ষ এবং ২০১৯-এ এই সংখ্যা বেড়ে হয়েছে ২ লক্ষ। প্রথম পর্যায়ের ২০২০-র স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথনে সাড়ে চার লক্ষ ছাত্রছাত্রী অংশ নিয়েছিল। এই বছরের সফট ওয়্যার সংস্করণের মাধ্যমে চূড়ান্ত পর্যায়ে ১০ হাজারের বেশী ছাত্রছাত্রী অংশ নেবে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে তাঁরা বিশেষভাবে তৈরি উন্নত প্ল্যাটফর্মে ৩৭টি কেন্দ্রীয় সরকারী দপ্তর, ১৭টি রাজ্য সরকারের এবং ২০টি শিল্প প্রতিষ্ঠানের মোট ২৪৩টি সমস্যার সমাধান করবার জন্য চেষ্টা চালাবে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  খেলো ইন্ডিয়া রাজ্যস্তরীয় উৎকর্ষ কেন্দ্রে উন্নতিসাধনের জন্য আরও সাতটি রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ক্রীড়াকেন্দ্রগুলিকে চিহ্নিত করা হয়েছে

Latest News

Jogyosree Prakalpa: যোগ্যশ্রী প্রকল্প নিয়ে ঘোষণা সরকারের, SC ও ST-র পর এবার জেনারেলরাও পাবেন সুবিধা

Jogyosree Prakalpa: যোগ্যশ্রী প্রকল্প নিয়ে ঘোষণা সরকারের, SC ও ST-র পর এবার জেনারেলরাও পাবেন সুবিধা।  নানান ধরণের প্রকল্প চালু করা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img