39 C
Kolkata
Tuesday, April 23, 2024

ভারতীয় বিমানবাহিনীতে রাফায়েলের অন্তর্ভুক্তি

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ ভারতীয় বিমানবাহিনীর পাঁচটি রাফায়েল বিমান আম্বালায় বিমান ঘাঁটিতে আজ পৌঁছেছে। ফ্রান্সের মেরিন্যাক-এর ডাশোল অ্যাভিয়েশন ফেসিলিটি থেকে ২৭শে জুলাই সকালে এই বিমানগুলি যাত্রা শুরু করে। ভারতে আজ বিকেলে পৌঁছনোর আগে সংযুক্ত আরব আমিরশাহীর আল-ধাসরা বিমান ঘাঁটিতে অল্প সময়ের জন্য সেগুলি দাঁড়ায়।

ভারতীয় বিমানবাহিনীর বিমান চালকরা দুটি পর্যায়ে এই যুদ্ধ বিমানগুলিকে নিয়ে এসেছে। ফ্রান্স থেকে ৮,৫০০ কিলোমিটার পথের প্রথম পর্যায়ে বিমানগুলি ৫,৮০০ কিলোমিটার পথ ৭ ঘন্টা ৩০ মিনিটে সফর করেছে। ফরাসী বিমানবাহিনীর ট্যাঙ্কার আকাশপথে এই বিমানগুলিতে জ্বালানি সরবরাহ করেছে। দ্বিতীয় পর্যায়ে ২,৭০০ কিলোমিটার পথ পাড়ি দেওয়ার সময় ভারতীয় বিমানবাহিনীর ট্যাঙ্কার থেকে আকাশপথে জ্বালানি ভরা হয়েছে। ভারতীয় বিমানবাহিনী ফরাসি সরকার এবং ফ্রান্সের শিল্প সংস্থাকে নির্ধারিত সময়ে বিমানগুলি সরবরাহ করা এবং যথাযথ সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়েছে। ফরাসি বিমানবাহিনীর জ্বালানি ভরার কাজে সাহায্য করার প্রক্রিয়াটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। পুরো প্রক্রিয়াটি সফলভাবে সম্পন্ন করা গেছে।

আরও পড়ুন -  Bharat Rice Price: সরকার সস্তায় চাল বিক্রি শুরু করেছে, কোথায় পাওয়া যাবে?

আম্বালায় গোল্ডেন অ্যারোজ – ১৭ নম্বর স্কোয়াড্রনটি গত বছরের ১০ই সেপ্টেম্বর পুনর্গঠন করা হয়। এটি ১৯৫১ সালের পয়লা অক্টোবর তৈরি করা হয়েছিল। ১৯৫৫ সালে বিখ্যাত যুদ্ধবিমান দ্যঁ হ্যাভিল্যাব ভ্যাম্পায়ার এই স্কোয়াড্রনে প্রথম অন্তর্ভুক্ত হয়েছিল। ১৯৫৭ সালে হকার হান্টার যুদ্ধবিমানও এখানে প্রথম অন্তর্ভুক্ত হয়।

আরও পড়ুন -  জামাই বদল

রাফায়েল যুদ্ধবিমানের আনুষ্ঠানিক অন্তর্ভুক্তির প্রক্রিয়াটি আগস্টের মাঝামাঝি সময় হবে। এ ব্যাপারে পরবর্তীতে বিস্তারিত জানানো হবে। সূত্র – পিআইবি।

Latest News

Ranu Mondal: আবারো ক্যামেরার সামনে মঞ্চে গান গাইলেন রানু

Ranu Mondal: আবারো ক্যামেরার সামনে মঞ্চে গান গাইলেন রানু।  এই সোশ্যাল মিডিয়ার গুরুত্ব দিনেদিনে বেড়ে চলেছে। এখন সকলে জানেন। সোশ্যাল...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img