35 C
Kolkata
Monday, May 6, 2024

কোভিড-১৯এর মোকাবিলা করার জন্য আরসিএফ একটি নতুন পণ্য তৈরি করল : আইসো প্রোপাইল অ্যালকোহল (আইপিএ) ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কোভিড-১৯ মহামারীর মোকাবিলায় কেন্দ্রীয় রসায়ন ও সার মন্ত্রকের অধীনস্থ রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা ‘রাষ্ট্রীয় কেমিক্যাল্স অ্যান্ড ফার্টিলাইজার্স লিমিটেড’ (আরসিএফ) আইপিএ ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার- আরসিএফ সেফ্রোলা বাজারে নিয়ে এসেছে। আরসিএফ সূত্রে জানানো হয়েছে হাত পরিষ্কার করার এই জেলটি ত্বকের বিশেষ যত্ন নেবে। এটি আইসো প্রোপাইল অ্যালকোহল এবং অ্যালোয় ভেরা নির্যাস থেকে তৈরি করা হয়েছে। ভিটামিন-ই সমৃদ্ধ এই হ্যান্ড স্যানিটাইজারটিতে লেবুর গন্ধ মেশানো আছে।

আরও পড়ুন -  Web Series: নেট জগতে ঘনিষ্ঠ দৃশ্যের সেরা কয়েকটি ওয়েব সিরিজ, একদম একলা দেখবেন

এই হাত পরিষ্কারের জেলটি যেন চুঁইয়ে না পড়ে সেরকম বোতলে ভর্তি করে বিক্রির ব্যবস্থা করা হয়েছে। ৫০ মিলিলিটার জেলের দাম সর্বোচ্চ ২৫ টাকা এবং ১০০ মিলিলিটার জেলের দাম সর্বোচ্চ ৫০ টাকা ধার্য করা হয়েছে।

আরও পড়ুন -  ‘বাংলার মেয়েকে’ চেয়েছে, এবার শপথগ্রহণ, তৃতীয় বারের জন্য

এই মহামারীর মোকাবিলায় বাজারে হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা মেটাতে আরসিএফ-এর এই উদ্যোগ। ‘মিনি রত্ন’ সংস্থা আরসিএফ দেশে প্রথম সারির সার উৎপাদন সংস্থা। ভারতের গ্রামে গ্রামে ‘উজ্জ্বলা’ ব্র্যান্ডের ইউরিয়া ও ‘সুফলা’ ব্র্যান্ডের কমপ্লেক্স ফার্টিলাইজার যথেষ্ট জনপ্রিয়। এছাড়াও ডাই, চর্মশিল্প এবং ওষুধ শিল্পের বিভিন্ন উপাদান আরসিএফ উৎপাদন করে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Sri Lanka: সেনাবাহিনীর হাতে বিশেষ ক্ষমতা শ্রীলঙ্কায়, নিহত বেড়ে ৭

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img