39 C
Kolkata
Tuesday, April 23, 2024

শ্রী ধর্মেন্দ্র প্রধান ফরিদাবাদে ইন্ডিয়ান অয়েলের গবেষণা ও উন্নয়ন ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ      পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস ও ইস্পাত মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান এবং হরিয়ানার মুখ্যমন্ত্রী শ্রী মনোহর লাল আজ ফরিদাবাদে আইএমটি ক্যাম্পাসে ইন্ডিয়ান অয়েলের দ্বিতীয় অত্যাধুনিক প্রযুক্তি উন্নয়ন ও গবেষণা কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। ৫৯ একর জমিতে ২২৮২ কোটি ব্যয়ে এই নতুন কেন্দ্রটি গড়ে তোলা হবে। নতুন ক্যাম্পাসটিতে গবেষণা ও উন্নয়ন ক্ষেত্রে কিভাবে প্রযুক্তি ব্যবহার করা যায় তা নিয়ে ইন্ডিয়ান অয়েল কাজ চালাবে এবং ফরিদাবাদের আরেকটি ক্যাম্পাসের সঙ্গে সমন্বয় বজায় রেখে কাজ করবে।

আরও পড়ুন -  Devleena Kumar: দেবলীনা উত্তাপ ছড়ালেন, লোহিত সাগরের তীরে, নীলনদের দেশে

নতুন ক্যাম্পাসে বিকল্প ও পুনর্নবীকরণযোগ্য শক্তিক্ষেত্র নিয়ে গবেষণার কাজ চালানো হবে। এরজন্য দেশীয় প্রযুক্তিকে কাজে লাগিয়ে অত্যাধুনিক ল্যাবরেটরি পরিকাঠামো গড়ে তোলা হবে।

অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ইন্ডিয়ান অয়েলের গবেষণা ও উন্নয়ন কেন্দ্র বছরের পর বছর ধরে দেশীয় প্রযুক্তি ও গবেষণা ক্ষেত্রে কাজ করে চলেছে। তিনি বলেন, আত্মনির্ভর ভারত গঠনের স্বপ্ন পূরণের প্রতি ইন্ডিয়ান অয়েলের গবেষণা ও উন্নয়ন উল্লেখযোগ্য অবদান রেখেছে। তিনি আরও বলেন, এই গবেষণা ও উন্নয়ন কেন্দ্রটিতে বিকল্প, স্বচ্ছ ও দেশীয় শক্তি উৎপাদনের জন্য একটি পরীক্ষাগার থাকবে। ভারতকে জ্বালানী ক্ষেত্রে স্বনির্ভর করে তোলা এবং মাননীয় প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারতের দৃষ্টিভঙ্গী পূরণের লক্ষ্যে এ এক বড় পদক্ষেপ বলে তিনি জানিয়েছেন।

আরও পড়ুন -  জাতীয় রাজধানী অঞ্চল দিল্লি, হরিয়ানা, পাঞ্জাব, উত্তরাখণ্ড এবং গোয়ায় আয়কর বিভাগের অভিযান

হরিয়ানা সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে শ্রী প্রধান হরিয়ানাকে কোরোসিন মুক্ত রাজ্য হিসাবে গড়ে তোলার জন্য সেই রাজ্যের মুখ্যমন্ত্রীকে অভিনন্দন জানান। তিনি বলেন, কৃষি-অবশিষ্টাংশগুলিকে ব্যবহার করে স্বচ্ছ শক্তিতে রূপান্তরিত করার ক্ষেত্রে এই রাজ্য অগ্রণী ভূমিকা নিতে পারে। তিনি বলেন, হরিয়ানার মুখ্যমন্ত্রী শ্রী মনোহর লাল এর নেতৃত্বে আর্থ-সামাজিক এবং বিকাশের ক্ষেত্রে অসাধারণ উন্নতি লাভ করেছে। তিনি বলেন, কেন্দ্রীয় সরকার হরিয়ানাকে দেশের শীর্ষস্থানীয় গবেষণা ও উন্নয়ন কেন্দ্র হিসেবে তুলে ধরতে প্রতিশ্রুতিবদ্ধ।

আরও পড়ুন -  ক্রমাগত ধর্ষণের হুমকি, আইনের দারস্থ অভিনেত্রী প্রত্যুষা !

মন্ত্রী আরও বলেন, করোনা সঙ্কটের সময় ভারত বিশ্বকে ওষুধ সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তিনি বলেছেন দেশে পেট্রো-কেমিক্যাল প্রয়োজনীয়তা বাড়ছে, কিন্তু পেট্রোলিয়াম পণ্য আমদানি কমিয়ে আনতে হবে। তিনি ভারতকে পেট্রো-কেমিক্যাল হাব হিসাবে গড়ে তোলা এবং দেশকে আত্মনির্ভর করার আহ্বান জানান। সূত্র – পিআইবি।

Latest News

Ranu Mondal: আবারো ক্যামেরার সামনে মঞ্চে গান গাইলেন রানু

Ranu Mondal: আবারো ক্যামেরার সামনে মঞ্চে গান গাইলেন রানু।  এই সোশ্যাল মিডিয়ার গুরুত্ব দিনেদিনে বেড়ে চলেছে। এখন সকলে জানেন। সোশ্যাল...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img