শিক্ষাব্যবস্থায় আসছে একটি বড় পরিবর্তন, উচ্চ মাধ্যমিকে চালু হচ্ছে নতুন সেমিস্টার সিস্টেম

Published By: Khabar India Online | Published On:

শিক্ষাব্যবস্থায় আসছে একটি বড় পরিবর্তন, উচ্চ মাধ্যমিকে চালু হচ্ছে নতুন সেমিস্টার সিস্টেম।

আগামী বছর থেকে রাজ্যের শিক্ষাব্যবস্থায় আসছে একটি বড় পরিবর্তন। ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে উচ্চ মাধ্যমিক (Higher Secondary Exam) স্তরে চালু হবে সেমিস্টার পদ্ধতি। নতুন নিয়মের সাথে সাথে সিলেবাসেও আনা হবে পরিবর্তন। এ বছর যারা একাদশ শ্রেণিতে উত্তীর্ণ হয়েছে, তারা সেপ্টেম্বর মাসে নতুন পদ্ধতিতে পরীক্ষা দেবে। এর আগেই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে জারি হয়েছে নতুন নির্দেশিকা।

আরও পড়ুন -  Mission Extreme: আরও তিন দেশে, `মিশন এক্সট্রিম`

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তথ্য অনুযায়ী, ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে একাদশ শ্রেণির জন্য এবং ২০২৫-২৬ শিক্ষাবর্ষ থেকে দ্বাদশ শ্রেণির জন্য সেমিস্টার পদ্ধতি চালু করা হবে। এই নতুন পদ্ধতিতে আগের মতো উচ্চ মাধ্যমিক পরীক্ষার আগে টেস্ট পরীক্ষা দিতে হবে না। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে দুটি করে সেমিস্টার পরীক্ষা হবে, সেই পরীক্ষার ভিত্তিতেই ছাত্রছাত্রীদের মূল্যায়ন করা হবে। এই পদ্ধতির সুবিধা হলো, যদি কোনো ছাত্র বা ছাত্রী একটি সেমিস্টারে কম নম্বর পায়, তাহলে পরবর্তী সেমিস্টারে ভালো নম্বর পেয়ে সেই ক্ষতি পূরণ করতে পারবে।

আরও পড়ুন -  সামার স্পেশাল ট্রেনের জন্য দুটি নতুন ট্রেন Indian Railway নিয়ে এলো

তবে, পরীক্ষার প্রশ্নপত্র তৈরির ক্ষেত্রে কঠোর পদক্ষেপ নিচ্ছে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদ থেকে জানানো হয়েছে, একাদশ শ্রেণির দুটি সেমিস্টারের প্রশ্নপত্র তৈরি করবে স্কুল, দ্বাদশ শ্রেণির দুটি সেমিস্টারের প্রশ্নপত্র তৈরি করবে সংসদ। কিন্তু কিছু স্কুলের বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে, তারা প্রশ্নপত্র কিনে নিচ্ছে। কিছু প্রতিষ্ঠান স্কুল এবং কলেজে প্রশ্নপত্র বিক্রির চেষ্টা করছে। এর পরেই সংসদ কড়া নির্দেশ জারি করেছে। নির্দেশিকায় স্পষ্ট করে বলা হয়েছে, একাদশ ও দ্বাদশ শ্রেণির সেমিস্টার পরীক্ষার প্রশ্নপত্র স্কুলগুলিকেই তৈরি করতে হবে। প্রশ্নপত্র কেনার বিষয়ে সংসদ কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

আরও পড়ুন -  অকৃতকার্য পরীক্ষার্থীদের ভবিষ্যৎ নিয়ে বড় ঘোষণা, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের