দুর্দান্ত লাভজনক LIC-র এই স্কিম

Published By: Khabar India Online | Published On:

দুর্দান্ত লাভজনক LIC-র এই স্কিম।

বর্তমানে বিনিয়োগের (Investment) জন্য অনেকগুলি মাধ্যম উপলব্ধ রয়েছে। মানুষ বিভিন্ন স্কিমে টাকা বিনিয়োগ করে, যেগুলি বিভিন্ন হারে রিটার্ন প্রদান করে। কম সময়ে বেশি রিটার্ন পাওয়ার ইচ্ছা থাকে।

সেই চাহিদাকে মাথায় রেখেই অনেকগুলি স্কিম বাজারে এসেছে, যেখানে কম সময়েই টাকা দ্বিগুণ হয়ে যায়। তবে এখানে সুরক্ষা একটি গুরুত্বপূর্ণ বিষয়। কষ্ট করে অর্জন করা টাকা সুরক্ষিত থাকবে, আবার ভালো রিটার্নও পাওয়া যাবে, এমন স্কিমের খোঁজেই থাকে বেশিরভাগ মানুষ। আর এই ক্ষেত্রে LIC-এর তুলনা নেই।

আরও পড়ুন -  যৌনকর্মীদের পুনর্বাসন নীতি

LIC বলতে সাধারণত প্রথমেই মাথায় আসে জীবন বিমার কথা। এই প্রতিবেদনে LIC-এর মিউচুয়াল ফান্ডের সুবিধার কথা আলোচনা করা হয়েছে। LIC-এর মিউচুয়াল ফান্ডগুলির মধ্যে অন্যতম হল LIC MF ELSS Tax Saver Fund। বিনিয়োগকারীরা এই ফান্ড থেকে প্রচুর রিটার্ন পেয়ে থাকেন। এই ফান্ড থেকে গত ৩ বছরে বার্ষিক ২৫ শতাংশ, ৫ বছরে বার্ষিক ২২.৪০ শতাংশ হারে রিটার্ন পাওয়া গিয়েছে।

আরও পড়ুন -  তামিলনাডুতে আবাসন ক্ষেত্রের প্রকল্পর জন্য কেন্দ্র ও বিশ্ব ব্যাঙ্কের মধ্যে চুক্তি সম্পাদন

এই ফান্ডে গত ৩ বছরের SIP থেকে বার্ষিক রিটার্নের হার রয়েছে ২৫.১৬ শতাংশ, ৫ বছরের SIP থেকে বার্ষিক রিটার্নের হার ২২.৪০ শতাংশ। ১০ বছরের SIP থেকে বার্ষিক রিটার্নের হার ১৫.৭৫ শতাংশ, ১৫ এবং ২০ বছরের SIP থেকে বার্ষিক রিটার্নের হার যথাক্রমে ১৪.৫৫ শতাংশ এবং ১২.৮৮ শতাংশ। ২৭ বছরের SIP থেকে বার্ষিক রিটার্নের হার ১২.৫১ শতাংশ। হিসেব অনুযায়ী, গত ২৭ বছরে এই ফান্ড থেকে বিনিয়োগকারীরা ১২.৫১ শতাংশ হারে বার্ষিক রিটার্ন পেয়েছেন।

আরও পড়ুন -  Subhankar Banerjee: দু’টি টিকা নিয়েও কোভিডে প্রয়াত, বাদক শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়

শুরুর দিন থেকে কেউ যদি ৩৫০০ টাকার SIP করতেন, অর্থাৎ দিনে ১১৫ টাকা করে বিনিয়োগ করতেন, তবে রিটার্ন পাওয়া যেত মোট ১,০৬,৮০,৪৬৪ টাকা। এই ফান্ডে নূন্যতম ৫০০ টাকা বিনিয়োগ করা যায়। নূন্যতম মাসিক SIP-এর পরিমাণ রয়েছে ১০০০ টাকা।