School Teacher: শিক্ষকদের বললেন সুপ্রিম কোর্ট, ‘ছুটির আবেদনপত্র লিখতে পারেন না?’

Published By: Khabar India Online | Published On:

School Teacher: শিক্ষকদের বললেন সুপ্রিম কোর্ট, ‘ছুটির আবেদনপত্র লিখতে পারেন না?’

ভৎসনা শুনতে হল সুপ্রিম কোর্টের তরফ থেকে (Supreme Court)। রাজ্য সরকারি শিক্ষকরা পরীক্ষা না নেওয়ার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছেন এবং সুপ্রিম কোর্টে বিষয়টি উত্থাপন করছেন। এমনই ঘটনা ঘটেছে বিহার রাজ্যের একটি স্কুলে। চাকরিরত শিক্ষকদের যোগ্যতা প্রমাণের জন্য এই পরীক্ষা চালু করা হয়েছিল এবং একদল শিক্ষক পরীক্ষার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেছিলেন।

আরও পড়ুন -  FIFA: ফিফা ফুটবল থেকে ভারতকে নিষিদ্ধ করল

বিহার রাজ্য শিক্ষা বিভাগ গত বছর একটি নতুন যোগ্যতা পরীক্ষা চালু করেছিল। পঞ্চায়েত নিযুক্ত শিক্ষকদের রাজ্য সরকারি শিক্ষকে রূপান্তর করতে গত বছর এই পরীক্ষা চালু করা হয়েছিল। এই বিষয়ে শিক্ষকরা এর আগে পাটনা হাইকোর্টে আবেদন করলেও হাইকোর্ট শিক্ষকদের আবেদন গ্রহণ করেনি। তারপর শিক্ষকদের হয়ে সুপ্রিম কোর্টে যায় বিহারের পরিবর্তনকারী প্রারম্ভিক শিক্ষক সংঘ। সেই জন্য হাইকোর্টেই রায় বহাল রাখল সর্বোচ্চ আদালত।

আরও পড়ুন -  Lightning: ২০ জন নিহত বজ্রপাতে, বিহারের আট জেলায়

সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে যে সমস্ত শিক্ষকদের এই সরকার কর্তৃক নির্ধারিত এই যোগ্যতা পরীক্ষা দিতে হবে। এদিন শিক্ষকদের আবেদনের শুনানি করে সুপ্রিম কোর্ট।

বিহারের এক বিচারকও শিক্ষকদের সমালোচনা করে বলেছেন, এই দেশের শিক্ষা ব্যবস্থার মান কি এই রকম? আপনি কি এমন একজন শিক্ষক যিনি স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেছেন এবং শিক্ষকতার চাকরি নিয়েছেন, কিন্তু ছুটির আবেদন লিখতে পারেন না?

আরও পড়ুন -  Eastern Bodybuilding Competition: কলকাতায় এবার পূর্বাঞ্চলীয় দেহ সৌষ্ঠব প্রতিযোগিতা

যখন বিহারের মতো রাজ্যগুলি শিক্ষক যোগ্যতা পরীক্ষার মাধ্যমে তাদের শিক্ষা ব্যবস্থার উন্নতি করার চেষ্টা করে, তখন বিচার বিভাগ বলে যে এটি তাদের বিরুদ্ধে। বিচারক বলেছেন, শিক্ষকরা যোগ্যতা পরীক্ষায় ব্যর্থ হলে তাদের পদত্যাগ করতে হবে।