30 C
Kolkata
Wednesday, May 15, 2024

কিংবদন্তি ফুটবলার ফ্রাঞ্জ বেকেনবাওয়ার প্রয়াত

Must Read

কিংবদন্তি ফুটবলার ফ্রাঞ্জ বেকেনবাওয়ার প্রয়াত।

কিংবদন্তি ফুটবলার ফ্রাঞ্জ বেকেনবাওয়ার প্রয়াত। অধিনায়ক এবং কোচ হিসেবে জার্মানির হয়ে দুটি বিশ্বকাপ জেতা মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

সোমবার (৮ জানুয়ারি) জার্মানির সংবাদ সংস্থা ডিপিএ বেকেনবাওয়ারের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। মাঠে তাঁর দাপুটে উপস্থিতির জন্য তাঁর ভক্ত-সমর্থকরা তাঁকে কাইজার (সম্রাট) নামে ডাকতেন।

আরও পড়ুন -  নৃশংস ঘটনা! গোপনাঙ্গ কেটে নেওয়া হলো সিভিক ভলেন্টিয়ারের, চাঞ্চল্য বাংলার এই জেলায়

১৯৭৪ সালে খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ শিরোপা জেতেন বেকেনবাওয়ার। তারপর ১৯৯০ সালে তাঁর কোচিংয়ে আবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় জার্মানি। জাতীয় দলের পাশাপাশি ক্লাব পর্যায়েও অসামান্য সফলতা উপভোগ করেন তিনি। বায়ার্ন মিউনিখের হয়ে ১৯৭৩-৭৪, ১৯৭৪-৭৫ ও ১৯৭৫-৭৬ মৌসুমে টানা তিনটি ইউরোপিয়ান কাপ (বর্তমানে চ্যাম্পিয়ন্স লিগ) জিতে ছিলেন।

বেকেনবাওয়ার ক্যারিয়ার শুরু করেছিলেন মিডফিল্ডার হিসেবে। এর পরে খ্যাতির শীর্ষে আরোহণ করেন ডিফেন্ডার রূপে। তিনি বিভিন্ন ভূমিকায় খেলার অসামান্য সামর্থ্য ছিল। রক্ষণ সামলানোর সাথে আক্রমণেও অবদান রাখতেন।

আরও পড়ুন -  SUCI নেতা সুধাংশু জানাকে নৃশংসভাবে হত্যার প্রতিবাদে রাজ্যজুড়ে আন্দোলনে নামলে SUCI

আধুনিক ফুটবলে ‘অ্যাটাকিং সুইপার’ পজিশন আবিষ্কারের কৃতিত্ব সাধারণত তাকেই দেওয়া হয়।
কোচ এবং খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ জেতা তিনজনের একজন ছিলেন বেকেনবাওয়ার। বাকি দুজন হলেন ব্রাজিলের মারিও জাগালো এবং ফ্রান্সের দিদিয়ের দেশাম। জাগালো গত শনিবার না ফেরার দেশে পাড়ি জমান। সেই ধাক্কা কাটিয়ে ওঠার আগেই ফুটবল দুনিয়া কেঁপে উঠেছে বেকেনবাওয়ারের চিরবিদায়ের এই দুঃসংবাদে।
বেকেনবাওয়ারকে জার্মানির ইতিহাসের সেরা ফুটবলার মনে করেন বহু জন। তিনি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স লিগ এবং ব্যালন ডি’অর জেতা ইতিহাসের মাত্র নয় খেলোয়াড়ের তালিকায় আছেন।

আরও পড়ুন -  আবার ঘূর্ণাবর্ত, প্রবল বৃষ্টিতে ভাসবে বাংলার বেশ কিছু জেলা

ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img