27 C
Kolkata
Saturday, May 11, 2024

T20 WC 2024: উগান্ডা এবার ভারতের বিরুদ্ধে খেলবে, দেখুন কোন ২০টি দল টি-২০ বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে?

২০টি দল ৪টি গ্রুপে বিভক্ত থাকবে। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ ২ দল সুপার-৮ এ খেলার যোগ্যতা অর্জন করবে। আইসিসি-র তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

Must Read

ক্রিকেটের ইতিহাসে অনেক আশ্চর্যজনক ঘটনা ঘটেছে বিগত কয়েক বছর ধরে। ২০২৩ ওডিআই বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে বাইরের রাস্তা দেখিয়ে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছিল নেদারল্যান্ড।

আশ্চর্যজনকভাবে ২০১৯ ও ২০২৩ ওডিআই বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি জিম্বাবুয়ে। তেমনভাবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে জিম্বাবুয়েকে বাইরের রাস্তা দেখিয়ে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে উগান্ডা।

অবাক হচ্ছেন?

আশ্চর্যজনক বিষয় হলেও এ কথা সত্যি যে, ২০২৪ সালে ভারতের পাশাপাশি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে উগান্ডা।

আরও পড়ুন -  যাদবপুর সুলেখার মোড়ে পথ চলা শুরু হল স্যানটেজিস হেল্থ কেয়ার

আপনাদের বলি, ২০২৪ সালে অনুষ্ঠিত হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণকারী ২০ দলের লিস্ট প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থা। কোন মডেলে বিশ্বকাপের মেগা আসর অনুষ্ঠিত হবে, তাও প্রকাশ করেছে আইসিসি। উল্লেখ্য, আমেরিকা ও ওয়েস্ট ইন্ডিজ যৌথভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক হওয়ার কারণে সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে এই দুটি দেশ।

আরও পড়ুন -  Sleep Less: রাতে কম ঘুমালে কী সমস্যা হতে পারে ?

আফ্রিকান অঞ্চল থেকে নামিবিয়া ইতিপূর্বে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে। বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে উগান্ডা।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে কারা অংশগ্রহণ করবে?

আমেরিকা, ওয়েস্ট ইন্ডিজ, নামিবিয়া, উগান্ডা, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, নিউজিল্যান্ড ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, শ্রীলংকা, নেদারল্যান্ড, কানাডা, ওমান, নেপাল, স্কটল্যান্ড, পিএনজি, আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ড।

কি পদ্ধতি তে হবে বিশ্বকাপ? 

আরও পড়ুন -  ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া, পাকিস্তানের বিপক্ষে টসে হেরে

আইসিসি-র তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০টি দল ৪টি গ্রুপে বিভক্ত থাকবে। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ ২ দল সুপার-৮ এ খেলার যোগ্যতা অর্জন করবে। সুপার-৮ এ ২টি গ্রুপে বিভক্ত হবে দলগুলি। তারপর প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ ২টি দল স্বাভাবিক নিয়মে সেমিফাইনাল ও ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করবে। ২০২৪ সালের জুন মাসে অনুষ্ঠিত হবে।

Latest News

Short Film: অবৈধ সম্পর্ক গড়লেন গৃহবধূ এক ট্যাক্সি ড্রাইভারের সাথে, শর্ট ফিল্মটি দেখতে গেলে ঘর আগে বন্ধ করুন

Short Film: অবৈধ সম্পর্ক গড়লেন গৃহবধূ এক ট্যাক্সি ড্রাইভারের সাথে, শর্ট ফিল্মটি দেখতে গেলে ঘর আগে বন্ধ করুন।  Short Film...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img