32 C
Kolkata
Saturday, May 18, 2024

WhatsApp-চ্যাট লক করার উপায় জেনে নিন

Must Read

WhatsApp-চ্যাট লক করার উপায় জেনে নিন।

WhatsApp ব্যবহারকারীদের কথা মাথায় রেখে হোয়াটসঅ্যাপ নানান সময়ে আপডেট সাথে নতুন ফিচার নিয়ে আসে। হোয়াটসঅ্যাপ এখন তথ্য আদান প্রদানে সবার পছন্দের মাধ্যম হয়েছে।

বহু জন নানা গুরুত্বপূর্ণ এবং সংবেদনশীল তথ্য আদান প্রদান করে থাকেন এ মাধ্যমে। সেই সব গুরুত্বপূর্ণ তথ্য যেন কেউ দেখতে না পায় সেই কারণে সুবিধার্থে চ্যাট লক পদ্ধতি চালু করেছে হোয়াটসঅ্যাপ। সহজেই ব্যবহার করা যাবে।

আরও পড়ুন -  বাবার কোলে কি সুন্দর ভাবে চেয়ে আছে ছোট্ট ইউভান, মাকে ছাড়া

নতুন এ সুবিধা কাজে লাগিয়ে ব্যবহারকারীরা চাইলেই আঙুলের ছাপ অথবা পাসওয়ার্ড ব্যবহার করে নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে আদান-প্রদান করা তথ্য লক করে রাখতে পারবেন। অন্য কেউ আপনার ফোনটি ব্যবহার করলেও সেই বার্তা অথবা ছবি দেখতে পাবে না।

চ্যাট লক করার পদ্ধতি হোয়াটসঅ্যাপেঃ

এখন হোয়াটসঅ্যাপে চ্যাট লক সুবিধা করার জন্য প্রথমে চ্যাট বক্স থেকে নির্দিষ্ট ব্যক্তির নামের জায়গায় ট্যাপ/ক্লিক করে নিতে হবে। তারপর নিচে স্ক্রল করে চ্যাট লক অপশন নির্বাচনের পর ‘লক দিস চ্যাট উইথ ফিঙ্গারপ্রিন্ট’ এ চাপ দিয়ে আঙুলের ছাপ/পাসওয়ার্ড দিয়ে দিন। চ্যাট লক হয়ে যাওয়ার পর চ্যাটটি ‘লকড চ্যাটস’ অপশনে আছে।

আরও পড়ুন -  জেলাশাসক রাজর্ষি মিত্রের প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে ক্রিসমাস কার্নিভাল ও বর্ষবরণ উৎসবের শুভ সূচনা

চ্যাট আনলক করতে এই রকম ভাবে চ্যাটে থাকা ব্যক্তির নাম ট্যাপ করে পরবর্তী পেজের চ্যাট লক অপশন নির্বাচন করে নিন। তারপর ‘লক দিস চ্যাট উইথ ফিঙ্গারপ্রিন্ট’ টগলে চাপ দিয়ে আঙুলের ছাপ দিলেই লক করা বার্তাগুলো আবারও দেখতে পাবেন।

আরও পড়ুন -  WhatsApp: সচল হয়েছে হোয়াটসঅ্যাপ, দুই ঘণ্টা ডাউন থাকার পর

কিন্তু মনে রাখতে হবে, হোয়াটসঅ্যাপে শুধু ব্যক্তিগত চ্যাট লক করা যায়, গ্রুপ এবং কমিউনিটিজ চ্যাট লক করা যায় না। চ্যাট লক হয়ে যাওয়ার পর নাম খুঁজে না পেলে সার্চ অপশনে ওই ব্যক্তির নাম সার্চ দিলে দেখা যাবে।

ছবিঃ সংগৃহীত।

Latest News

Post Office Scheme: সুরক্ষায় দুর্দান্ত লাভজনক এই স্কিম পড়ুন, রোজ ১৮ টাকা রাখলে পাবেন ৩ লক্ষ টাকা, শিশু সুরক্ষায় লাভজনক স্কিমটি

Post Office Scheme: সুরক্ষায় দুর্দান্ত লাভজনক এই স্কিম পড়ুন, রোজ ১৮ টাকা রাখলে পাবেন ৩ লক্ষ টাকা, শিশু সুরক্ষায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img