27 C
Kolkata
Monday, May 20, 2024

Shiva Puja: পশ্চিম বেহালার দাস বাড়ির, ১০৮ বছরের শিবপুজো

Must Read

নিজস্ব সংবাদদাতা, কলকাতাঃ   পশ্চিম বেহালার দাস বাড়ির ১০৮ বছরের পুরনো শিবপুজো।

হিন্দুদের অন্যতম সেরা পার্বণ শিবরাত্রি, গোটা দেশের বিভিন্ন প্রান্তে পালন করা হয় শিবরাত্রি। শুধু দেশ নয় দেশের বাইরেও শিবরাত্রি পালন করা হয়। তবে তিলোত্তমার সাথে শিবরাত্রির প্রাসঙ্গিকতা জড়িয়ে রয়েছে।

আরও পড়ুন -  IPL 2023: KKR পৌঁছাতে পারে প্লে-অফে, সমীকরণ দেখে নিন

শিবরাত্রি নিয়ে কলকাতায় বহু পৌরাণিক কাহিনী রয়েছে, জড়িয়ে আছে বহু ইতিহাস। প্রসঙ্গ পশ্চিম বেহালার দাসবাড়ির শিবরাত্রি তথা শিব পূজো শতাব্দি প্রাচীন। প্রতিবছর শিবরাত্রির দিন এই দাস বাড়িতে শিব পুজো করা হয়ে থাকে। অন্তত ১০৮ বছর ধরে শিবরাত্রি পালন হচ্ছে পশ্চিম বেহালার দাস বাড়িতে। শিবরাত্রির পর এখানে বিশাল ভোগ প্রসাদের আয়োজন করা হয়ে থাকে, পাড়ার লোক তো বটেই বাইরের থেকে প্রচুর মানুষ প্রসাদ খেতে আসেন।

আরও পড়ুন -  একগুচ্ছ উপহার পাচ্ছে শহরবাসী নতুন বছরেই

চার প্রহর ধরে চলে শিবরাত্রি পালন। দাস বাড়ির এক পূর্বপুরুষকে কাশির এক সাধু একটি নুরি পাথর দিয়ে শিব জ্ঞানে পুজো করতে বলেছিলেন সেই থেকেইশুরু শিবরাত্রি উদযাপন। এক সময় আকাশবাণীর খ্যাতনামা শিল্পীরা শিবরাত্রির দিন আসতেন দাস। এখন আরম্বরতা অনেকটা কমলেও, বনেদিয়ানা ঐতিহ্য রয়ে গেছে।

আরও পড়ুন -  পাতলা কোমর দেখে নেট দর্শকরা পাগল, Nikki Tamboli ক্যামেরার সামনে চকচকে কালো শাড়িতে

Latest News

Web Series: রাতের ঘুম ছিনিয়ে নেবে MX Player-এর ওয়েব সিরিজটি

Web Series: রাতের ঘুম ছিনিয়ে নেবে MX Player-এর ওয়েব সিরিজটি।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব সিরিজ! আজকের দিনে এই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img