31 C
Kolkata
Tuesday, May 14, 2024

Shampoo in Winter: শ্যাম্পু দিয়ে চুল ধুবেন কি ভাবে? শীতকালে

Must Read

চুল রুক্ষ হয়ে যায় শীতকালে আদ্রতার জন্য। সারা বছরের তুলনায় শীতকালে চুলের যত্ন নিতে। শীতকালে অনেকেই গরম জল দিয়ে স্নান করেন। শ্যাম্পু করার সময়েও ব্যবহার করেন গরম জল। গরম জলেতে স্নান  করার অভ্যাসে চুলে নানা সমস্যা দেখা দিতে পারে।

খুসকি, মাথার ত্বকে চুলকানির মতো কয়েকটি সমস্যা বেড়ে যায়। কারণ গরম জল মাথার ত্বকে হাইড্রোজেনের পরিমাণ অনেক কমিয়ে দেয়। এবং চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে। চুল পড়তে থাকে। আগা ফেটে যায়। ত্বকের মতো চুলও নিজস্ব জেল্লা হারিয়ে যায়। গরম জলের জন্য মাথার ত্বক অত্যধিক শুষ্ক হয়ে পরে। তখন র‍্যাশ এবং ফুসকুড়ি দেখা দেয়।

আরও পড়ুন -  মৌলানা আজাদ ও আচার্য কৃপালিনী-কে তাঁদের জয়ন্তীতে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী

চুল ভাল রাখতে ঠান্ডা জলে স্নান করা ভাল। এতে ত্বক এবং চুল দুইটাই ভাল থাকবে। মাথার ত্বকে থাকা পুষ্টি বজায় রাখে ঠাণ্ডা জল। মানসিক চাপ কমাতেও ঠাণ্ডা জল ভালো কাজ করে।

আরও পড়ুন -  Ticket: টিকিট দেওয়া হয়নি, তাই বিজেপির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে তৃণমূলে যোগদান

 ভাল হয় যদি গরম এবং ঠাণ্ডা জল একসঙ্গে মিশিয়ে নিতে পারেন। গরম জলেতে ম্যাগনেশিয়াম, ক্যালশিয়ামের মতো খনিজ উপাদান থাকে, মাথার ত্বক এবং চুলে জমাট বেঁধে থেকে ক্ষতি করে। আবার ঠাণ্ডা জলেতে স্নান করলেও মাথার ত্বকের ছিদ্রমুখগুলি বন্ধ হয়ে যায়। নোংরা জমে নানা রকম ব্যাক্টেরিয়ার জন্ম দেয়। তাই শুধু গরম বা ঠাণ্ডা জলেতে স্নান না করে দু’টি মিশিয়ে করুন।

আরও পড়ুন -  হট লুকে জাহ্নবী কাপুরের এই ছবি দেখে ঘাম ঝরছে নেটিজেনদের

প্রতিদিন শ্যাম্পু করাও ঠিক নয়। তবে যে দিন করবেন, ঠাণ্ডা ও গরম জল মিশিয়ে স্নান করবেন।

ছবিঃ সংগৃহীত

Latest News

Dance Video: সুনিতা বেবি খুব টাইট পোশাকে স্টেজ কাঁপিয়ে দিলেন তার পারফর্মেন্স দিয়ে

Dance Video: সুনিতা বেবি খুব টাইট পোশাকে স্টেজ কাঁপিয়ে দিলেন তার পারফর্মেন্স দিয়ে।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img