31 C
Kolkata
Monday, May 6, 2024

সমাপ্তি দৃশ্যমান কোভিড মহামারিঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা ( WHO )

Must Read

কোভিড-১৯ এ নতুন করে আক্রান্ত রোগীর সংখ্যা নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে।

বিশ্বকে মহামারি শেষ করার এই সুযোগটি কাজে লাগাতে আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান, দেশগুলিকে এই রোগের বিরুদ্ধে তাদের প্রচেষ্টা চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

বুধবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেইসাস বলেন, মহামারী শেষ করার জন্য আমরা কখনই ভালো অবস্থানে ছিলাম না। আমরা এখনও সেখানে নেই, কিন্তু এর শেষ দেখা যাচ্ছে। টেড্রোস বলেন, যদি আমরা এখন এই সুযোগটি গ্রহণ না করি, তাহলে আমরা আরও বৈচিত্র্য, আরও মৃত্যু এবং আরও অনিশ্চয়তার ঝুঁকিতে পড়ব।

আরও পড়ুন -  সোনু নিগম কুম্ভ মেলা নিয়ে কথা বলাতে, নেটিজেনদের কটাক্ষের শিকার

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে জানানো হয়েছে, ২০২০ সালের মার্চের পর গত সপ্তাহেই বিশ্বজুড়ে কোভিড-১৯ এ সবচেয় কম শনাক্ত ও মৃত্যু হয়েছে।

দেশগুলিকে ভাইরাসের লাগাম টেনে ধরতে যা করতে হবে তা করতে সাহায্য করার জন্য ছয়টি নীতি প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন -  কোভিড-১৯ সংক্রান্ত পিআইবি’র প্রাত্যহিক সংবাদ

টেড্রোস বলেন, দেশগুলোর উচিত তাদের নীতি কঠোরভাবে পর্যালোচনা করা এবং কোভিড-১৯ কিংবা ভবিষ্যতে আসা ভাইরাস মোকাবেলার উপযুক্ত করে তৈরি করা।

 দেশগুলিকে তাদের উচ্চ-ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলির ১০০ শতাংশ টিকা দেয়ার এবং ভাইরাসের জন্য পরীক্ষা চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। ভ্যাকসিন রোগের তীব্রতা রোধ করতে সাহায্য করেছে। এছাড়াও করোনা ভাইরাসের ভবিষ্যত তরঙ্গের সম্ভাবনা সম্পর্কে সতর্ক করেছেন এবং দেশগুলিকে চিকিৎসা সরঞ্জাম এবং স্বাস্থ্যসেবা কর্মীদের পর্যাপ্ত সরবরাহ বজায় রাখতেও আহ্বান করেছেন।

আরও পড়ুন -  ভারাক্রান্ত মন, মেয়ের জন্মদিন, অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তের, কেন ?

সূত্রঃ  আল-জাজিরা।  ছবিঃ সংগৃহীত।

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img